inter-religion marriage

কোচি:  আন্তধর্ম বা আন্তবর্ণ বিবাহকে ‘লাভ জেহাদ’ বা ‘ঘর ওয়াপসি’ হিসাবে আখ্যা দেওয়া বেআইনি বলে মন্তব্য করল কেরল হাইকোর্ট। বরং এই ধরনের বিয়েকে উৎসাহ দেওয়া উচিত বলেই মত উচ্চ আদালতের। অন্তধর্ম বিবাহ সংক্রান্ত এক মামলার পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করেছে কেরল হাইকোর্ট।

স্রুথি নামে এক মহিলা বিয়ে করেন আনিশ নামে এক মুসলিম ব্যক্তিকে। বিয়ের আগে যখন তাঁর পরিবারের কাছে স্রুতি তাঁর ইচ্ছার কথা জানান। তখন পরিবারের পক্ষ থেকে তাঁকে নিয়ে যাওয়া হয় বিতর্কিত ত্রিপুনিথুরার একটি যোগা সেন্টারে। স্রুথির অভিযোগ, সেই সেই যোগা সেন্টারে তাঁর উপর অত্যাচার করা হয় এবং তাঁকে মুসলিম ধর্ম বিশ্বাসী ছেলেকে বিয়ে না করার জন্য হুমকি দেওয়া হয়। স্রুতি এবং তাঁর স্বামী আদালতকে জানান, তাঁরা স্ব-ইচ্ছায় বিয়ে করেছেন।

আদালত কোচির শিব শক্তি যোগা সেন্টারের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে। এই যোগা সেন্টারের বিরুদ্ধে অভিযোগ তারা জোর করে ধর্মান্তরিত করে।

আদালত বলেছে, যে সব সংস্থায় জোর করে ধর্মান্তকরণ করা হয় তার উপর সাধারণ মানুষের নজরদারি চালানো উচিত। আদালতের পর্যবেক্ষণ, এই ধরনের ধমার্ন্তকরণ সংবিধান বিরুদ্ধ। রাজ্যে এই ধরনের সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here