এক বছরের জন্য থমকে গেল সমস্ত নতুন কেন্দ্রীয় প্রকল্প

প্রতীকী ছবি

নয়াদিল্লি: করোনাভাইরাস মহামারিতে (Coronavirus pandemic) ব্যয় সংকোচনের লক্ষ্যে আগামী এক বছর কোনো নতুন সরকারি প্রকল্প শুরু হবে না বলে শুক্রবার জানাল অর্থমন্ত্রক ( Finance Ministry)।

এই সময়কালে প্রতিটি কেন্দ্রীয় মন্ত্রকই অর্থমন্ত্রকের কাছে অনুরোধ পাঠানো বন্ধ রাখবে। অর্থমন্ত্রক জানায়, চলতি ২০২১-২২ আর্থিক বছরে আত্মনির্ভর ভারত প্রকল্প এবং প্রধানমন্ত্রী গরিবকল্যাণ প্যাকেজে যে সমস্ত পরিকল্পনা নেওয়া হয়েছে, শুধুমাত্র সেগুলির জন্যই ব্যয় করা হবে। এই আর্থিক বছরে অন্য কোনো প্রকল্পে অনুমোদন দেওয়া হবে না।

অর্থমন্ত্রকের একটি ঘোষণায় বলা হয়েছে, কোভিড-১৯ মহামারি সাধারণ মানুষের উপরে একটি অভূতপূর্ব আর্থিক চাপের সৃষ্টি করেছে। এই পরিবর্তিত পরিস্থিতি বিবেচনা করে সেই সমস্যা সমাধানে সরকারি সম্পদের সুপরিকল্পিত ব্যয়ের প্রয়োজনীয়তা রয়েছে।

একই সঙ্গে মন্ত্রক জানায়, বাজেটে যে সমস্ত নতুন প্রকল্পে ইতিমধ্যে অনুমোদন দেওয়া হয়েছিল, সেগুলিও আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত স্থগিত রাখা হচ্ছে। কোনো ক্ষেত্রে যদি নতুন এই নিয়মের ব্যতিক্রম ঘটে, তা হলে অর্থমন্ত্রকের ব্যয় সংক্রান্ত বিভাগের অনুমতি নিতে হবে।

সদ্য প্রকাশিত ২০২০-২১ আর্থিক বছরের জিডিপি বৃদ্ধি ১১ বছরের তলানিতে গিয়ে ঠেকেছে। অন্য দিকে অর্থনৈতিক সংকোচনও চার দশকেরও বেশি পিছনে গিয়ে পড়েছে। সব মিলিয়ে সাম্প্রতিক অতীতে এমন আর্থিক প্রতিকূলতার মুখোমুখি হতে হয়নি দেশকে। এমন পরিস্থিতিতে সরকারের নতুন নিয়ম অনেকটাই বাস্তবিক বলে ধারণা করছেন অর্থনীতিবিদরা।

তাঁদের মতে, দীর্ঘ লকডাউনের জেরে রাজস্ব আয়ের বড়োসড়ো ঘাটতি দেখা দিয়েছে। আর্থিক ঘাটতির ধাক্কায় সরকারের রীতিমতো নাভিশ্বাস ওঠার অবস্থা। ফলে খরচের উপর রাশ টেনে পরিস্থিতি মোকাবিলা করাই এখন কেন্দ্রের পাখির চোখ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন