ফের সভাপতিপদে ফিরবেন রাহুল গান্ধী? অধীররঞ্জন চৌধুরীর মন্তব্যে জল্পনা

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: গত লোকসভা ভোটে দলের বিপর্যয়ের পরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী কংগ্রেস সভাপতিপদ থেকে পদত্যাগ করেন। তার পর থেকেই তাঁকে “পালিয়ে যাওয়ার” সমালোচনার মুখোমুখি হতে হয়। বুধবার লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী বলেন, “রাহুল গান্ধীর মতো রাজনীতিবিদ বর্তমান রাজনীতিতে বিরল, যাঁরা নৈতিক দায়িত্ব গ্রহণ করে পদত্যাগ করেছেন”।

গত লোকসভা ভোটে কংগ্রেসের বিপর্যয়ের পর থেকেই দলের একাধিক উচ্চ নেতৃত্ব এমনকী রাজ্য স্তরের নেতারাও রাহুলের পদত্যাগের সিদ্ধান্তের জোরালো সমালোচনা করেন। তাঁর বিরুদ্ধে “পালিয়ে যাওয়ার” অভিযোগ তুলেছিলেন তাঁরা।

তবে অধীরবাবু এ দিন বলেন, “এ বিষয়ে আমরা নির্দিষ্ট কয়েকজন নেতার মন্তব্য শুনেছি। তবে হ্যাঁ, এটা খুবই ভালো হবে, যদি রাহুল পুনরায় সভাপতিপদে ফিরে আসেন। কিন্তু বর্তমান সময়ে আমাদেরও তাঁর প্রশংসা করতে হবে এই কারণে যে, তিনি তিনি সবার জন্য নৈতিক জবাবদিহিতার একটি উদাহরণ সৃষ্টি করেছেন”।

একই সঙ্গে তিনি সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে বলেন, “দলের বিপর্যয়ের দায় নিজের কাঁধে নিয়ে এ ভাবে রাহুলের মতো পদত্যাগ করার উদাহরণ বর্তমান ভারতীয় রাজনীতিতে সচরাচর দেখা যায় না। এ ব্যাপারে আমাদের প্রত্যেকেরই তাঁর কাছ থেকে শিক্ষা নেওয়ার প্রয়োজন রয়েছে। অন্য কোনো রাজনৈতিক দলেও কি এ ধরনের সিদ্ধান্ত নিতে কাউকে দেখা যায়? নির্বাচনী বিপর্যয়ের দায় স্বীকার করে অন্য কোনো দলের নেতা কি পদত্যাগ করছেন? উত্তর হবে না। সে কারণেই যাঁরা সমালোচনা করছেন, তাঁদের উচিত রাহুলজির এই সিদ্ধান্ত থেকে শিক্ষা নেওয়ার”।

রাহুলের পদত্যাগের সিদ্ধান্তকে সম্মান জানিয়েই অধীরবাবুর মন্তব্য, “আমি শুধু বলব, হ্যাঁ রাহুল গান্ধী দলীয় সভাপতির পদে ফিরে এলে ভাল হতো”।

পশ্চিমবঙ্গের প্রাক্তন প্রদেশ কংগ্রেসে সভাপতি এবং বহরমপুরের সাংসদ বলেন, “আমরা সবাই চাই, রাহুলজি ফিরে আসুন”।

[ আরও পড়ুন: এ বার সেভিংস/এফডি-তেও সুদের হার কমাল এসবিআই ]

প্রসঙ্গত, মহারাষ্ট্র এবং হরিয়ানার আগত বিধানসভা ভোটের শতাব্দীপ্রাচীন দল কংগ্রেসের ফলাফল নিয়ে একাধিক প্রশ্নচিহ্নের সৃষ্টি হয়েছে। গত লোকসভা ভোটে দেশের ৫৪৩টি আসনের মধ্যে কংগ্রেসের দখলে এসেছে মাত্র ৫২টি। স্বাভাবিক ভাবেই সেই প্রবাহ অব্যাহত থাকবে না কি কংগ্রেস ফের ঘুরে দাঁড়াতে সক্ষম হবে, সেই প্রশ্ন উঠছে দলের অন্দরেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here