কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য  কেন্দ্রীয় সরকার যে দিন সর্বদলীয় বৈঠকের ডাক দিল, ঠিক সেই দিনই কাশ্মীর সমস্যা  মানবিক দৃষ্টিভঙ্গি দিয়ে দেখার কথা বলল সুপ্রিম কোর্ট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠক বসবে ১২ আগস্ট। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বুধবার রাজ্যসভায় এ কথা জানান। কাশ্মীর পরিস্থিতি নিয়ে বিতর্ক চলার সময় রাজনাথ এই খবর দেন। জম্মু-কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার আহ্বান জানিয়ে বুধবার রাজ্যসভায় বিতর্কের শেষে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়।

প্রস্তাবে বলা হয়, “স্বাভাবিক অবস্থা ও সংহতি অতি দ্রুত ফিরিয়ে আনতে এক যোগে কাজ করার জন্য রাজ্যসভা জম্মু-কাশ্মীরের সব শ্রেণির মানুষের কাছে আহ্বান জানাচ্ছে এবং জনসাধারণ, বিশেষ করে যুবকদের মধ্যে আস্থা ফিরিয়ে আনার জন্য সর্বসম্মতিক্রমে প্রতিজ্ঞা করছে।”      

এ দিকে বিগত এক মাস ধরে উত্তপ্ত কাশ্মীর উপত্যকা। হিজবুল মুজাহিদিন জঙ্গি নেতা বুরহান ওয়ানির মৃত্যুকে ঘিরে ৮ জুলাই থেকে কশ্মীরে নিরাপত্তা রক্ষীবাহিনী ও সাধারণ মানুষের মধ্যে উত্তেজনা চরমে ওঠে। বাহিনীর অতি তৎপরতায় প্রাণ হারান বহু সাধারণ কাশ্মীরবাসী। ঘটনাটির পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানায়, কাশ্মীরের প্রতি মানবিকাতা বোধের অভাব রয়েছে সরকারের।

বিচারপতি পি সি ঘোষ ও বিচারপতি অমিতাভ রায়ের বেঞ্চ জানায়, কাশ্মীরের অশান্তির পরিবেশ গত এক মাস ধরে চলে আসছে। এই সমস্যাটির প্রতি মানবিক দৃষ্টি ভঙ্গি দেখানো উচিত ছিল। যা একে বারেই অনুপস্থিত। স্নেহ, ভালোবাসা, সমবেদনা দিয়ে এখানকার মানুষের প্রতি আচরণ করা দরকার। সেটিও বর্তমানে তাঁদের প্রতি দেখানো হচ্ছে না। এই ব্যাপারটাই সুনিশ্চিত করতে হবে সরকারকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here