tripple talaq bill

লখনউ : ভারতীয় সংবিধান আর মেয়েদের অধিকার দু’টোই লঙ্খন করছে তিন তালাক। মঙ্গলবার একটি মামলার রায় ঘোষণার সময় এ কথা বলল, ইলাহাবাদ হাইকোর্ট। বিচারপতি এস পি কেশরওয়ানির বেঞ্চ বলে, কোনো ‘পার্সোনাল ল’-ই দেশের সংবিধানের ওপরে নয়। সংবিধানের ১৪, ১৫ ও ২১ নম্বর ধারায় নাগরিকদের যে সব অধিকার দেওয়া হয়েছে তিন তালাক সেগুলোকে লঙ্ঘন করছে। তাই তা অসাংবিধানিক। তা ছাড়া রায় দানের সময় বেঞ্চ এ-ও বলে, কোনো ‘ফতোয়া’ যদি আইনের বিরুদ্ধে যায় তবে তা-ও গ্রহণযোগ্য নয়।

 

বারাণসীর এক মুসলিম মহিলা তাঁর স্বামী আকিল জামিলের বিরুদ্ধে একটি মামলা করেন। অভিযোগ প্রথমে পণ চেয়ে জুলুম করতেন তাঁর স্বামী। তার পর তিন তালাক দিয়ে বিবাহ বিচ্ছেদ করে দেন। এই মামলার রায় দানের সময়ই এ কথা বলে ইলাহাবাদের উচ্চ আদালত।

 

আদালত বলে, পুরুষরা এই ভাবে বিবাহবিচ্ছেদ করতে পারেন না। মুসলিম ল বোর্ডের কি উচিত এক তরফা স্বার্থরক্ষা করা? সম্প্রদায়ের মহিলাদের প্রতি এমন নির্দয় আচরণ করা? ল বোর্ডের উচিত তাদের আইন সংশোধন করা। মহিলাদের এই কষ্ট যন্ত্রণা থেকে মুক্তি দেওয়া। এই আইনের পৈশাচিকতা বিচারের নৈতিকতাকে খণ্ডন করছে। স্বভাবতই মুসলিম ল বোর্ডের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন উঠছে।

আরও পড়ুন : ‘তিন তালাক’ নিয়ে রাজনীতি করবেন না, মুসলিম সম্প্রদায়কে বার্তা প্রধানমন্ত্রীর

উল্লেখ্য, চলতি বছরের ৩০ মার্চ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহর জানান, ১১ মে(বৃহস্পতিবার) থেকে তিন তালাকের বৈধতা নিয়ে শুনানি হবে। এর জন্য পাঁচ সদস্যের একটি বেঞ্চও গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here