প্রায় ৪ কোটি মানুষ নির্ধারিত সময়ের মধ্যে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পাননি, জানাল কেন্দ্র

0
টিকার জন্য লাইন। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: দেশের ৩.৮৬ কোটিরও বেশি মানুষ নির্ধারিত সময়ের মধ্যে কোভিড-১৯ প্রতিরোধকারী ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পাননি, তথ্য জানার অধিকারে এক প্রশ্নের জবাবে এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার।

কোউইন পোর্টালের (Co-WIN portal) তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ৪৪,২২,৮৫,৮৫৪ জন তাঁদের প্রথম ডোজ পেয়েছেন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১২,৫৯,০৭,৪৪৩ জন।

কর্মী রমন শর্মা তথ্য জানার অধিকার (RTI) আইনের অধীনে একটি প্রশ্ন দায়ের করেছিলেন। সরকারের কাছ থেকে জানতে চেয়েছিলেন, কোভিশিল্ড (Covishield) এবং কোভ্য়াক্সিনের (Covaxin) প্রথম ডোজ পেয়েছিলেন, কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে দ্বিতীয়টি পাননি কতজন?

সেই প্রশ্নের জবাবে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোভিড-১৯ ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন সেল বলেছে, কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ প্রথম থেকে ৮৪-১১২ দিনের মধ্যে নেওয়ার পরামর্শ দেওয়া হয়, যখন কোভ্যাক্সিনের ক্ষেত্রে ব্যবধান ২৮-৪২ দিনের মধ্যে হওয়া উচিত।

Shyamsundar

প্রতিক্রিয়ায় আরও জানানো হয়েছে, “কো-উইন পোর্টালের ডিউ রিপোর্ট অনুযায়ী, ভারত সরকারের নির্ধারিত সময়ের মধ্যে নিজেদের কোভিশিল্ডের প্রথম ডোজ পেয়েছেন, কিন্তু দ্বিতীয় ডোজ পাননি এমন মানুষের সংখ্যা ৩,৪০,৭২,৯৯৩ জন (১৭ আগস্ট, ২০২১ পর্যন্ত প্রাপ্ত তথ্য)”।

এতে আরও বলা হয়েছে, “কো-উইন পোর্টালের তথ্য অনুযায়ী, কোভ্যাক্সিনের প্রথম ডোজ পেয়েছেন কিন্তু সরকার নির্ধারিত সময়ের মধ্যে নিজেদের দ্বিতীয়টি পাননি, এমন মানুষের সংখ্যা ৪৬,৭৮,৪০৬ জন (১৭ আগস্ট, ২০২১ পর্যন্ত প্রাপ্ত তথ্য)” ।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

টিকায় জব্দ করোনার ডেল্টা! চাঞ্চল্যকর তথ্য উঠে এল গবেষণায়

ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই তদন্তের নির্দেশে হাইকোর্টের, রাজ্য যেতে পারে সুপ্রিম কোর্টে

রাজ্যের ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের

আজ কলকাতা হাইকোর্টে ‘ভোট পরবর্তী হিংসা’ মামলার রায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন