নয়াদিল্লি: গোটা দেশে প্রায় ৪৫ শতাংশ আইনজীবীই নকল ডিগ্রিধারী। বার কাউন্সিলের (বিসিআই) তরফ থেকে দু’বছর ধরে চলা একটি যাচাইকরণ প্রক্রিয়ায় এই তথ্য উঠে এসেছে। প্রধান বিচারপতি জেএস কেহারকে এই কথা জানিয়েছেন কাউন্সিলের চেয়ারম্যান মনন মিশ্র।

মিশ্র জানান, যাচাইকরণ প্রক্রিয়া শুরু হওয়ার পর মাত্র সাড়ে ছ’লক্ষ আবেদন জমা পড়েছে। কিন্তু ২০১২-এর বিসিআইয়ের নির্বাচনী তথ্য বলছে প্রায় ১৪ লক্ষ ভোটারের কথা। উল্লেখ্য, সারা দেশে ট্রায়াল কোর্ট আর হাইকোর্টের সব আইনজীবীই ভোটার হিসেবে নথিভুক্ত।

এই যাচাইকরণ প্রক্রিয়ার ফলে বেআইনি ভাবে ওকালতিতে আসা আইনজীবীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। সেই সঙ্গে দেশের আইন প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করার ব্যাপারে আশা প্রকাশ করেন মিশ্র। তাঁর কথায়, “এই প্রক্রিয়ার ফলে দেশে আইনের মান আরও উন্নত হবে।”

কী ভাবে নকল ডিগ্রিধারী আইনজীবীরা বিচারব্যবস্থায় ঢুকলেন, সে ব্যাপারে তৃণমূল স্তরে তদন্ত করার জন্য বার কাউন্সিলের কাছে আবেদন করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, “বিসিআইয়ের এই যাচাইকরণ প্রক্রিয়া প্রশংসাব্যঞ্জক। শুধু নকল ডিগ্রিধারী নয়, ডিগ্রি নেই এমন ব্যক্তিও আইনজীবী হিসেবে ঢুকে পড়ছে। অনুমোদন ছাড়াই তারা ওকালতির কাজ করছেন। তাদের খুঁজে বার করতে হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here