prayagraj
ঢাকা দেওয়া হচ্ছে পুরনো নাম

ওয়েবডেস্ক: গত এক বছরে ভারত জুড়ে অন্তত ২৫টি শহর ও গ্রামের নাম বদলের অনুমোদন দিয়েছে কেন্দ্র। তবে এই সময়ের মধ্যেই পশ্চিমবঙ্গের নতুন নামের প্রস্তাব পাঠানো হলেও তা অনুমোদন না করে পালটা নামের প্রস্তাব পাঠিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের তালিকায় সর্বশেষ সংযোজন ইলাহাবাদ (প্রয়াগরাজ) এবং ফৈজাবাদের (অযোধ্যা) নাম বদলের অনুমোদন। দ্রুতগতিতে নাম বদল হয়েছে এই দু’টি জায়গার। নাম বদলের জন্য কেন্দ্রের একাধিক মন্ত্রক ও বিভাগের অনুমোদনের প্রয়োজন হয়। যার মধ্যে উল্লেখযোগ্য কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রক এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের সহায়তা নেয়। এর পরেই একে একে আসে রেল, ডাক এবং ভূতত্ত্ব বিভাগের ছাড়পত্রের বিষয়গুলি।

‘বাংলা’ করা যাবে না, রাজ্যের জন্য বিকল্প নামের প্রস্তাব কেন্দ্রের

ইলাহাবাদ এবং ফৈজাবাদ ছাড়া আর যে স্থানগুলির নাম এই এক বছরের মেয়াদে অনুমোদন পেয়েছে, দেখে নেওয়া যাক সেগুলি-

রাজামুন্দ্রি (অন্ধ্রপ্রদেশ) হয়েছে রাজা মহেন্দ্রভরম, ভদ্রকের হুইলার (ওড়িশা) দ্বীপের নতুন নাম এপিজে আবদুল কালাম আইল্যান্ড, এরিক্কড় (কেরল) হয়েছে এরিক্কড়ে, পিন্ডারি (হরিয়ানা)-র নাম পালটে হয়েছে পান্ডু-পিন্ডারা, সামফুর (নাগাল্যান্ড) হয়ছে সানফুরে, ল্যান্ডগেওয়াড়ি (মহারাষ্ট্র) হয়েছে নরসিনাগাঁও, গড়ি সম্পলা (হরিয়ানা) এখন স্যার ছোটুরাম নগর।

রাজ্যের নাম বদল ইস্যুতে সরব মুখ্যমন্ত্রী

একই ভাবে খাটু কলান গ্রাম (রাজস্থান) হয়েছে বরি খাটু, মিহগবাঁ ছক্কা এবং মিহগবাঁ টিল্লা (মধ্যপ্রদেশ) যথাক্রমে পরিচিতি পেয়েছে মিহগবাঁ সরকার এবং মিহগবাঁ ঘাট নামে, শুক্রতোল বাঙ্গর (উত্তরপ্রদেশ) হয়েছে সুখতীর্থ বাঙ্গর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here