এ বার ফুড ডেলিভারি ব্যবসায় ঝাঁপ ফেলছে অ্যামাজন, ২৯ ডিসেম্বর থেকেই বন্ধ

0
amazon
অ্যামাজন। প্রতীকী ছবি

ভারতে ফুড ডেলিভারি ব্যবসায় ঝাঁপ ফেলার সিদ্ধান্ত নিয়েছে অ্যামাজন (Amazon)। এ ব্যাপারে অংশীদার রেস্তোঁরাগুলির সঙ্গেও যোগাযোগ করেছে সংস্থা।

প্রায় বছর তিনেক আগে ভারতে নিজের খুচরো পণ্য বিক্রির অনলাইন প্ল্যাটফর্মের পাশাপাশি ফুড ডেলিভারি ব্যবসায় নেমেছিল বহুজাতিক সংস্থাটি। ২০২০ সালের মে মাসে বেঙ্গালুরুর কিছু অংশে খাবার সরবরাহ চালু করার পর এই পরিষেবা দেশের অন্য কিছু শহরে চালু হয়েছিল। এই পক্রিয়ার অংশ হিসেবে রেস্তোঁরাগুলির সঙ্গে চুক্তি করেছিল তারা।

গত বৃহস্পতিবার অ্যামাজনের তরফে জানিয়ে দেওয়া হল হাই স্কুলের পড়ুয়াদের জন্য চালু করা সংস্থার অনলাইন প্ল্যাটফর্মটি বন্ধ করে দেওয়া হবে আগামী ২০২৩ সালের আগস্টে। করোনা মহামারির আবহে অনলাইনে লার্নিং প্ল্যাটফর্ম অ্যামাজন অ্যাকাডেমি (Amazon Academy) নামে এডটেক চালু করেছিল সংস্থা। সেই ঘোষণার পর এ বার ফুড ডেলিভারি ইউনিট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত।

এই ব্যবসায় সহযোগী রেস্তোঁরা কর্তৃপক্ষের উদ্দেশে অ্যামাজন বলেছে, “আগামী ২৯ ডিসেম্বর থেকে ফুড ডেলিভারি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের জেরে অ্যামাজন ফুডের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে অর্ডার পাবেন না। তবে ২৯ ডিসেম্বরের আগে পর্যন্ত যথারীতি অর্ডার পাবেন। আশাকরি, ততদিন পর্যন্ত অর্ডার অনুযায়ী খাবার সরবরাহ করবেন”।

একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, খাবারের বিনিময়ে প্রাপ্য টাকা পেতে কোনো সমস্যা হবে না রেস্তোঁরাগুলি। সেই টাকা মিটিয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ সংস্থা। ২০২৩ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত অ্যামাজন টুলস এবং রিপোর্টগুলিতে অ্যাক্সেস করতে পারবে সহযোগী রেস্তোঁরাগুলি। আগামী বছরের ৩১ মার্চের মধ্যেই যাবতীয় হিসেব-নিকেষ চুকিয়ে ফেলা হবে।

২০২০ সালে অ্যামাজনের ফুড ডেলিভারি ব্যবসা শুরু হলেও তার বহর খুব একটা বিস্তৃত হয়নি বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। রেস্তোঁরা সূত্রে জানা গিয়েছে, তারা অ্যামাজন থেকে খুব বেশি অর্ডার পায়নি!

খবর অনলাইন-এ আরও পড়ুন:

এ বার ভারতে অনলাইন লার্নিং অ্যাকাডেমি বন্ধ করে দিচ্ছে অ্যামাজন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন