কাশ্মীর নিয়ে রাজ্যসভায় বিবৃতি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরের পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক বলে রাজ্যসভায় দাবি করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই প্রসঙ্গে একটি বিবৃতিও দেন তিনি।

জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে শুরু থেকে মাঝেমধ্যেই উত্তপ্ত হচ্ছে শীতকালীন অধিবেশন। তার জবাব দিতেই এ দিন বিবৃতি দেন অমিত।

তিনি বলেন, “৫ আগস্টের পর থেকে উপত্যকায় পুলিশের গুলিতে একজনেরও মৃত্যু হয়নি। এই কক্ষে অনেকেই বলেছিলেন কাশ্মীরে এ বার রক্তপাত আরও বাড়বে। কিন্তু আমি আনন্দিত এটা বলতে যে সেই ধরনের কোনো ঘটনা ঘটেনি।”

এমনকি বিশেষ মর্যাদা তুলে দেওয়ার পর কাশ্মীরে পাথর ছোড়ার ঘটনাও অনেক কমে গিয়েছে বলে জানিয়েছেন অমিত।

উপত্যকায় চাল, ডাল, তেল, ডিজেল, কেরোসিন, এলপিজি পর্যাপ্ত রয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে তিনি বলেন, “ল্যান্ডলাইন পরিষেবা স্বাভাবিক রয়েছে। এই মরশুমে প্রায় ২২ লক্ষ মেট্রিক টন আপেল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।”

সেই সঙ্গে তিনি যোগ করেন, “যথেষ্ট পরিমাণে ওষুধ রয়েছে। ভ্রাম্যমাণ চিকিৎসা পরিষেবাও দেওয়া হচ্ছে। স্থানীয় প্রশাসন স্বাস্থ্য পরিষেবার দিকে নজর দিচ্ছে।”

শুধুমাত্র ইন্টারনেট পরিষেবা এখনও পুরোপুরি স্বাভাবিক নয় বলে দাবি করেন অমিত। তবে তার কারণ রয়েছে বলেও জানান তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ইন্টারনেট পরিষেবার ব্যাপারে সিদ্ধান্ত নেবে স্থানীয় প্রশাসন। উপত্যকায় এখনও পাকিস্তানি কার্যকলাপ চলছে। সেই দিকেও নজর দিতে হবে।”

আরও পড়ুন শ্রীলঙ্কার মসনদে ‘চিনপন্থী’, পরিস্থিতি বুঝতে ঘুরে এলেন জয়শঙ্কর

তবে কাশ্মীর নিয়ে এই বিবৃতি দিতে গিয়ে বিরোধীদেরও নিশানা করেন অমিত। তিনি বলেন, “গুলাম নবী আজাদজিকে আমি চ্যালেঞ্জ করছি, আমি যা তথ্য দিয়েছি, তা ভুল প্রমাণ করে দেখান।”

সেই সঙ্গে অমিত আরও বলেন যে উপত্যকায় ইংরেজি এবং উর্দু সব সংবাদমাধ্যম চলছে। সরকারও অফিসগুলোতে যথেষ্ট হাজিরা রয়েছে। সফল ভাবে ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচন হয়েছে বলেও জানান অমিত।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.