Amit Shah
ফাইল ছবি

ওয়েবডেস্ক: বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বৃহস্পতিবার ইঙ্গিত দিলেন, বিধানসভা নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা পরে তাঁর দল হরিয়ানায় পরবর্তী সরকার গঠনের দাবি জানাবে।

নির্বাচন কমিশনের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, ৯০ সদস্যের হরিয়ানা বিধানসভা নির্বাচনে ৪০টি আসনে এগিয়ে রয়েছে (বা জিততে চলেছে) বিজেপি। যা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার থেকে সামান্য কম।

ফলাফলের এই প্রবণতা দেখেই অমিত টুইটারে লিখেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হরিয়ানায় মনোহরলাল খট্টর সরকার জনকল্যাণের জন্য সর্বাত্মক প্রচেষ্টা করেছে। বিজেপিকে একক বৃহত্তম দল হিসাবে গড়ে তোলার জন্য এবং জনগণের সেবায় আরও একটি সুযোগ করে দেওয়ার জন্য আমি জনগণকে ধন্যবাদ জানাই”।

তিনি মুখ্যমন্ত্রী খট্টর এবং হরিয়ানার দলীয় প্রধান সুভাষ বড়ালাকে অভিনন্দন জানিয়েছেন। এমনতিতে হরিয়ানায় সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ৪৬। বিজেপি যদি ৪০-এর আশেপাশে আসন সংখ্যায় জয় নিশ্চিত করতে পারে, সে ক্ষেত্রে নির্দল-সহ অন্যান্যদের সহযোগিতা নিতে পারে গেরুয়া শিবির। অন্য দিকে ১১টি আসনে এগিয়ে থাকা জেজেপি প্রধান দুশ্যন্ত চৌতলা আগাম জানিয়েছেন, যে দল তাঁদের মুখ্যমন্ত্রীপদ ছাড়তে চাইবে, তাদেরই সমর্থন করবে তাঁর দল।

একই ভাবে মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোটকে “তাদের বিশ্বাস ফিরিয়ে দেওয়ার জন্য” সে রাজ্যের ভোটারদেরও ধন্যবাদ জানিয়েছেন অমিত।

ফলাফলের প্রবণতা থেকে স্পষ্ট, মহারাষ্ট্রে জোট সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে। কিন্তু সামগ্রিক ভাবে ২০১৪ সালের তুলনায় গেরুয়া শিবিরে আসন সংখ্যা কমছে বলেই ধারণা করা হচ্ছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন