হাইকম্যান্ডের চাপের কাছে নতিস্বীকার, পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন অমরিন্দর সিংহ

0

চণ্ডীগড়: কংগ্রেসের হাইকম্যান্ডের চাপের কাছে নতিস্বীকার করলেন অমরিন্দর সিংহ। পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন তিনি। শনিবার রাজভবনে গিয়ে রাজ্যপাল বানওয়ারিলাল পুরোহিতের কাছে নিজের পদত্যাগপত্র পেশ করেন অমরিন্দর। তার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজের সিদ্ধান্তের কথা জানান তিনি। সেই সঙ্গে তিনি সাফ বলে দেন, অপমানিত হয়েই মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে হচ্ছে তাঁকে।

পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ যে অমরিন্দর ছাড়ছেন, সেটা এ দিন সকালই পরিষ্কার হয়ে গিয়েছিল। এ দিন সকালেই সনিয়া গান্ধীকে বার্তা দিয়ে অমরিন্দর জানান, অপমান সহ্য করে তিনি আর দলে থাকতে চান না।

উল্লেখ্য, কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির তরফে শনিবার বিকেলে ডাকা পঞ্জাবের কংগ্রেস বিধায়কদের বৈঠকই অমরিন্দরের ক্ষোভের উৎস। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের পরিষদীয় দলনেতা অমরিন্দরের সঙ্গে সে বিষয়ে কোনো আলোচনাই করা হয়নি বলে তাঁর অনুগামীদের অভিযোগ।

amazon

অমরিন্দরের শিবিরের নেতারা জানান, চণ্ডীগড়ের প্রদেশ কংগ্রেস দফতরে আয়োজিত ওই বৈঠকে তাঁরা যোগ দিচ্ছেন না। বরং অমরিন্দরের নেতৃত্বে রাজনৈতিক কৌশল নির্ধারণের জন্য আলাদা ভাবে বৈঠক করতে চলেছেন। তখন থেকেই অমরিন্দরের পদ ছাড়ার বিষয়টি স্পষ্ট হয়ে যায়।

সূত্রের খবর, অমরিন্দরকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর জন্য সনিয়া গান্ধীকে চিঠি দেন রাজ্যের ৫০ জন বিধায়ক। ফলে অমরিন্দরের পক্ষে যে দলীয় বিধায়কদের সমর্থন নেই, তা স্পষ্ট হয়ে গিয়েছে। কংগ্রেসের হাইকম্যান্ডের কাছে এখন বড়ো দায়িত্ব অমরিন্দরের উত্তরসূরি বাছাই করার।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন