বিজেপির সঙ্গেই জোটে যাচ্ছেন সদ্যপ্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী

0

চণ্ডীগড়: কয়েক মাস আগেও তিনি ছিলেন কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের মুখ্যমন্ত্রী, কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা। কিন্তু পঞ্জাবের ভোটের ঠিক আগে নিজের রাজনৈতিক আদর্শ থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন অমরিন্দর সিংহ। জল্পনা সত্যি করেই বিজেপির সঙ্গে জোটের ঘোষণা করলেন অমরিন্দর।

সোমবার অমরিন্দর জানিয়ে দিয়েছেন যে বিজেপি ও সুখদেব ধিংসার দলের সঙ্গে একজোট হয়ে লড়বে তাঁর নিজের তৈরি করা রাজনৈতিক দল। তবে জোট শরিকেরা কে কতগুলি আসনে লড়বে, তা নিয়ে বিস্তারিত কোনো তথ্য দিতে চাননি পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

সোমবার অমরিন্দরকে জিজ্ঞাসা করা হয়, নতুন জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তিনিই হবেন কি না। তাঁর জবাব, ‘‘মুখ্যমন্ত্রীর মুখ কে হবেন, তা জোট শরিকেরা মিলে ঠিক করবে।’’

আসন রফা নিয়ে আলোচনা করতে শীঘ্রই বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গে আলোচনায় বসতে চলেছেন অমরিন্দর। নিজের রাজনৈতিক দল ঘোষণার আগেই অবশ্য বিজেপির সঙ্গে আলোচনা শুরু করেছিলেন তিনি। বিজেপির সঙ্গে ভবিষ্যতে আসন রফার জন্য তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের শর্তও দিয়েছিলেন। এর পরেই বিতর্কিত কৃষি আইনগুলি প্রত্যাহারের বিষয়ে ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে পঞ্জাবে বিজেপির অবস্থা এমনিতে খুব খারাপ। আসন্ন ভোটে প্রাসঙ্গিক থাকার জন্য বিজেপির সঙ্গ ছেড়ে বেরিয়ে এসেছে তাদের সব থেকে পুরো জোটসঙ্গী অকালি দল। এই পরিস্থিতিতে অমরিন্দরের বিজেপির সঙ্গে হাত মেলানো তাঁর কাছে রাজনৈতিক আত্মহত্যার সামিল হবে কি না, সেই নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

আরও পড়তে পারেন:

অবশেষে রোদ উঠল, তবে কনকনে শীত পড়ার আগে ফের একবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

ভারতে করোনার আঁতুড়ঘর হয়ে ওঠা রাজ্যে সোমবার সংক্রমণ ছিল ২০২০ সালের ২৬ এপ্রিলের পর সব থেকে কম

তৃণমূলের সঙ্গে জোট বাঁধল গোয়ার প্রথম শাসকদল

সোমবারের রীতি মেনেই বাড়ল সংক্রমণের হার, তবে নতুন সংক্রমণ পাঁচশোর কম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন