Rahul Gandhi Amul
ছবি: টুইটারে আমুলের পোস্টের মন্তব্য থেকে

ওয়েবডেস্ক: উত্তরপ্রদেশের অমেঠির পাশাপাশি কেরলের ওয়েনাড় থেকে এ বারের লোকসভা ভোটে প্রার্থী হয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। যা নিয়ে কংগ্রেস-বিরোধী রাজনৈতিক দলগুলি সমালোচনার বন্যা বইয়ে দিয়েছে গত রবিবারের ওই ঘোষণা ইস্তক। এ বার দুগ্ধ উৎপাদক সংস্থা আমুলের বাণিজ্যিক প্রচারেও উঠে এল সেই একই ঘটনা।

ওয়েনাড়ে রাহুলের প্রার্থী হওয়ার বিষয়টিকে কমিক ফিচারে তুলে নিয়ে এসেছে আমুল। যেখানে বিতর্ককে ছাপিয়ে গিয়েছে হাস্যরস। সোশাল মিডিয়ায় ওই পোস্টার পোস্ট করার পরই সংস্থার তারিফ যেমন হয়েছে, তেমন কপালে জুটেছে নিন্দাও। সোশ্যাল মিডিয়ায় চোখ বোলালেই, তা স্পষ্ট।

Loading videos...

পোস্টারে চিত্রিত হয়েছে রাহুলের একটি ক্যারিকেচার। যেটির দুই হাতে ধরা রয়েছে দু’টি বাটার টোস্ট। লেখা রয়েছে- “ওয়েনাড়ে বাটার মাখানো রয়েছে”? একই সঙ্গে নীচে লেখা- “অমেঠির পরোটা”।

গত রবিবারই কংগ্রেস নেতা এ কে অ্যান্টনি ওয়েনাড়ে রাহুলের প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেন। এর পরই বিজেপি দাবি করে, অমেঠিতে হারের সংকেত পেয়েই অধিকতর সহজ আসন ওয়েনাড়ে পাড়ি দিয়েছেন রাহুল। কংগ্রেস সভাপতি অবশ্য দাবি করেছেন, ঐক্যের বার্তা পৌঁছে দিতেই তিনি দক্ষিণ ভারতের ওই কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন।

কিন্তু রাহুলের যুক্তিতে মন গলেনি সিপিএমের। কেন্দ্রের শাসক দল বিজেপির বিরুদ্ধে জোট গড়ার লক্ষ্য প্রায় বানচাল হয়ে গিয়েছে। যে কারণে কেরলের শাসক দল সিপিএমের একাধিক নেতা কংগ্রেস প্রার্থীর উদ্দেশ্য নিয়ে কটাক্ষ করেছেন। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও রাহুলের পরাজয় নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন দলের কর্মী-সমর্থকদের উদ্দেশে। অন্য দিকে প্রবীণ সিপিএম নেতা ভি এস অচ্যুতানন্দন কটাক্ষের স্বরে রাহুলকে বলেছেন, “আমুল বেবি”। গত ২০১১ সালের তাঁরই একটি মন্তব্যের পুনরুচ্চারণ করেছেন ভি এস। সেটাও অবশ্য আমুলের একটি বিজ্ঞাপনী স্লোগান।

উল্লেখ্য, টাটকা ঘটনাপ্রবাহগুলিকেই নিজেদের বিজ্ঞাপনী প্রচারের তুলে নিয়ে আসে আমুল। এর আগেই মহাজোট নিয়ে আমুলের একটি পোস্টার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। যেখানে মহাজোটের অন্যতম শরিক অখিলেশ যাদব, মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধী এবং তেজস্বী যাদবের ক্যারিকেচার ছিল।

[ আরও পড়ুন: রাজ্যের আরও ৪টি আসনে প্রার্থী ঘোষণা করল কংগ্রেস ]

এ বারের পোস্টারটিও পোস্ট করার সঙ্গে সঙ্গে কয়েক হাজার লাইক এবং তার থেকেও বেশি মন্তব্য পেয়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.