করোনাভাইরাস আক্রান্তের মৃত্যু হলে ৪ লক্ষ টাকার বিশেষ অনুদান

0
ফাইল ছবি

নয়াদিল্লি: ভারতে শনিবার দুপুর পর্যন্ত ৮৪ জনের করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। কোভিড-১৯ (Covid-19)-এর তাণ্ডবকে জরুরি অবস্থা হিসাবে ঘোষণা না করলেও এ দিন কেন্দ্রের তরফে মৃতদের পরিবারকে আর্থিক অনুদান দেওয়ার কথা জানানো হল।

করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণে মৃতের পরিবারকে বিশেষ আর্থিক অনুদান (ex-gratia) দেওয়ার কথা জানিয়ে রাজ্যগুলিকে বিজ্ঞপ্তি পাঠায় কেন্দ্র। বলা হয়, স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড (SDRF)-এর আওতায় এই সহায়তা দেওয়া হবে। প্রতিটি রাজ্যের মুখ্যসচিবের উদ্দেশে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

বিজ্ঞপ্তিতে মন্ত্রক জানিয়েছে, “ভারতে করোনাভাইরাসের বিস্তার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র কোভিড -১৯-কে মহামারী হিসাবে ঘোষণার পর বিষয়টিকে একটি বিপর্যয় হিসাবে দেখছে মন্ত্রক। পরিস্থিতি বিবেচনা করে কেন্দ্রীয় সরকার একটি এককালীন ব্যবস্থার মাধ্যমে এসডিআরএফের অধীনে সহায়তা দেওয়ার লক্ষ্যে এই বিজ্ঞপ্তি জারি করছে”।

বিজ্ঞপ্তিটিতে আরও হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণের জেরে মৃত্যু হলে মৃতের পরিবার এবং ত্রাণকার্যের সঙ্গে সংশ্লিষ্টদের চার লক্ষ টাকার বিশেষ আর্থিক অনুদান দেওয়া হবে।

আরও পড়ুন: সোমবার থেকে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান

তবে এই অনুদান পাওয়ার জন্য পর্যাপ্ত শংসাপত্র থাকতে হবে। অর্থাৎ, মৃত্যুর কারণ শুধুমাত্র করোনাভাইরাসের সংক্রমণ, সেটার স্বপক্ষে উপযুক্ত নথি জমা করতে হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন