rohingya refugee in india

ওয়েব ডেস্ক: নাগাল্যান্ডে রোহিঙ্গা উদ্বাস্তুরা হামলা চালাতে পারে, সে রাজ্যের গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে গত ১২অক্টোবর একটি খবর প্রকাশ সংবাদসংস্থা এএনআই। নাম না করে গোয়েন্দা সূত্রের খবর বলে লেখা হয়, দিমাপুরের এক ইমাম রোহিঙ্গা বিদ্রোহীদের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশ থেকে অস্ত্র সংগ্রহ করেছেন নাগাল্যান্ডে হামলা চালানো জন্য।

ভুয়ো খবর বলে পরে খবরটি সরিয়ে নেয় এএনআই। টুইটারে সংবাদসংস্থার সম্পাদক স্মিতা প্রকাশ একটি বিবৃতি দিয়ে ভুল খবরটি প্রকাশের দায় স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, যে বার্তা সম্পাদক এই খবরটি প্রকাশ করেছিলেন তাকে বরখাস্ত করা হয়েছে।


মোরুঙ্গ এক্সপ্রেস প্রথম জানায় সংবাদসংস্থায় প্রকাশিত খবরটি ভুয়ো। খবর প্রকাশিত হওয়ার পরও নাগাল্যান্ডের সোশ্যাল মিডিয়া দ্রুত তা ছড়িয়ে পড়ে।  বেশ কয়েকটি জাতীয় সংবাদমাধ্যম খবরটি প্রকাশ করে।

প্রতিদিনের খবরের চাপে ‘চোখ এড়িয়ে’ গেছে খবরটি। আগামী দিয়ে যাতে এ ধরনের খবর প্রকাশিত না হয় সে ব্যাপারে তাঁরা আরও কড়া সম্পাদকীয় নীতি নিয়েছেন বলে জানিয়েছেন স্মিতা প্রকাশ।

হোয়াটসঅ্যাপে ভুয়ো খবর ছড়িয়ে পড়া ভারতে কার্যত রেওয়াজ হয়ে গেছে। এমন কী রাজনীতিবিদরা কোনো সূত্র যাচাই না করে ভুয়ো খবর ছড়িয়ে দেন। অনেক সময় সেই ভুয়ো খবরের উপরে ভিত্তি করে কোনো কোনো টিভি চ্যানেল খবরও করে দেয়। এই ধরনের খবর ছড়িয়ে পড়ার কারণে ভারতে মৃত্যুও হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here