ওয়েবডেস্ক: জাতীয় পতাকা হাতে আরও একটি জমি আন্দোলনের সূচনা হয়ে গেল মহারাষ্ট্রের অহমেদনগরে। ‘সৌজন্যে’ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অর্থ জালিয়াতি কাণ্ডের হোতা নীরব মোদী।

আন্দোলনকারীদের বক্তব্য থেকে স্পষ্ট, ২০১৩ সালে তাঁদের কাছ থেকে সরকারি ভাবে জমি কিনে নেওয়া হয়েছিল রত্ন ব্যবসায়ী নীরব মোদী শিল্প গড়বেন বলে। কিন্তু সরকারি নির্দেশের চাপে পড়ে তাঁরা জলের দরে সেই জমি বিক্রি করতে বাধ্য হয়েছিলেন। প্রায় ২০০ জন কৃষক তাঁদের আড়াইশো একর জমি ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিলে যোগ দেন। খান্ডালা গ্রামের ওই জমিতে এখনও শিল্প না হলেও ভবিষ্যতে চাষ করা যাবে বলে তাঁরা দাবি করেন। মিছিলে প্রতীকী ভাবে ট্রাক্টর ব্যবহার করে সে বার্তাই দিতে চেয়েছেন আন্দোলনকারীরা।

ওই মিছিলে অংশগ্রহণকারীদের হাতে ছিল জাতীয় পতাকা। তার সঙ্গে মহাত্মা গান্ধী ও বি আর অম্বেডকরের ছবি। তবে মুখে ছিল পিএনবি-কাণ্ডে অভিযুক্ত নীরব মোদীর বিরুদ্ধে স্লোগান। বিক্ষোভকারীরা জানিয়েছেন, নীরব মোদী ব্যাঙ্ক থেকে টাকা নিয়ে বিদেশে পালিয়ে গিয়েছেন। তিনি আর ফিরবেন কি না তার কোনো নিশ্চয়তা নেই। ফলে কৃষকের জমি কৃষককেই ফিরিয়ে দেওয়া হোক। তাঁরা জমির দাম হিসাবে যে টাকা নিয়েছিলেন, সেটাও ফিরিয়ে দিতে রাজি আছেন।

কালী আই মু্ক্তি সংগ্রাম নামে একটি কমিটির ব্যানার হাতে ওই আন্দোলনকারীরা জানিয়েছেন, ২০১৩ সালে যখন সেখানকার একর প্রতি জমির দাম ছিল দুই-তিন লক্ষ টাকা, তখন তাঁদের কাছ থেকে ওই জমি কেনা হয় মাত্র ১০-১৫ হাজার টাকা একর মূল্যে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন