চাঁদের কাছে আরও একধাপ, চন্দ্রযান-২ থেকে আলাদা হয়ে গেল ল্যান্ডার বিক্রম

0

ওয়েবডেস্ক: চাঁদের আরও কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান-২। তার অর্বিটার থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম। সোমবার দুপুর ১টা ১৫-এ এই সাফল্য অর্জন করে ইসরো। এর পর পৃথক ভাবে কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করতে শুরু করল ভারতের দ্বিতীয় চন্দ্রযানের ল্যান্ডার। 

ইসরো সূত্রে খবর, এখন ১১৯x১২৭ কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে বিক্রম। এ বার ধীরে ধীরে কমানো হবে বিক্রমের কক্ষপথের দূরত্ব। দু’টি ধাপে চাঁদের আরও কাছাকাছি এগিয়ে যাবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার। ৩ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে ১০টার মধ্যে প্রথম বার কক্ষ পরিবর্তন করবে বিক্রম। তার পর ১০৯x১২০ কিলোমিটার কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করা শুরু করবে সে।

আরও পড়ুন তিহাড় জেরে যেতে হচ্ছে না চিদাম্বরমকে

দ্বিতীয় পর্যায়ে কক্ষপথের পরিবর্তন হবে ৪ সেপ্টেম্বর, দুপুর ৩টে থেকে ৪টের মধ্যে। এর ফলে ৩৬x১১০ কিলোমিটার কক্ষে পৌঁছে যাবে বিক্রম। দু’টি ধাপ সম্পূর্ণ হওয়ার পর প্রদক্ষিণরত অবস্থাতেই চন্দ্রপৃষ্ঠের স্ক্যানিং করবে বিক্রম। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে সে।

ভারতের মহাকাশ গবেষণার জনক ও ইসরোর ভিত্তিপ্রস্তর স্থাপনের অন্যতম কারিগর ছিলেন ডঃ বিক্রম সারাভাই। তাঁকে সম্মান জানিয়ে চন্দ্রযান-২-এর ল্যান্ডারের নাম বিক্রম রেখেছে ইসরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here