মার্কিন কংগ্রেসে ‘এইচ-১বি’ ভিসা-বিরোধী বিল, লক্ষ্য ভারতীয় কোম্পানি

0

খবর অনলাইন: দলমত নির্বিশেষে আমেরিকার দুই সাংসদ প্রতিনিধিসভায় এমন একটি বিল এনেছেন, যা মার্কিন কংগ্রেসে গৃহীত হলে ভারতীয় আইটি কোম্পানিগুলি আর ‘এইচ-১বি’ এবং ‘এল১’ ভিসাধারী তথ্যপ্রযুক্তি পেশাদারদের কাজে নিতে পারবে না।

যে হেতু আমেরিকায় ভারতীয় আইটি কোম্পানিগুলির বেশির ভাগেরই রাজস্ব মডেল প্রচণ্ড ভাবে ‘এইচ-১বি’ এবং ‘এল১’ ভিসাধারীদের উপর নির্ভরশীল, সে হেতু এই বিলে মৃত্যুর ঘণ্টা না বাজলেও ভারতীয় কোম্পানিগুলির ব্যবসায় খুব বড়ো নেতিবাচক প্রভাব ফেলবে।

‘এইচ-১বি’ এবং এল১ ভিসা রিফর্ম অ্যাক্ট ২০১৬’ নামে ওই বিল এনেছেন নিউ জার্সি থেকে নির্বাচিত ডেমোক্র্যাট সদস্য বিল পাস্ক্রেল এবং ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান সদস্য ডানা রোরাবাখের। বিলে বলা হয়েছে, যে সব কোম্পানি ‘এইচ-১বি’ ভিসাধারী কর্মীদের কাজে নেয়, তাদের যদি ৫০ জনের বেশি কর্মী থাকে এবং তাদের মধ্যে ৫০ শতাংশেরও বেশি যদি ‘এইচ-১বি’ এবং ‘এল১’ ভিসাধারী হয়, তা হলে তারা আর ওই ভিসাধারীদের কাজে নিতে পারবে না।

বিলটি আইনে পরিণত করতে হলে মার্কিন প্রেসিডেন্ট সই করার আগে প্রথমে প্রতিনিধিসভায় ও তার পরে সেনেটে পাস করাতে হবে। এখানে উল্লেখ্য, যে দু’ জন কংগ্রেসসদস্য বিল এনেছেন তাঁরা এমন দু’টি মার্কিন রাজ্যের প্রতিনিধিত্ব করেন যেখানে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের বেশির ভাগেরই বাস।

পাস্ক্রেল এক বিবৃতিতে বলেছেন, “আমেরিকা এখন উন্নত ডিগ্রি-সহ দক্ষ হাই-টেক পেশাদার প্রচুর তৈরি করছে, কিন্তু তাঁদের কোনও কাজ নেই। ‘ইন-সোর্সিং’ করে আর বিদেশি কর্মীদের কাজে লাগিয়ে কিছু ব্যবসা প্রতিষ্ঠান ভিসা কর্মসূচির অপব্যবহার করছে এবং বেশি লাভ তুলতে আমাদের কর্মীবাহিনীকে তলে তলে ছেঁটে ফেলছে।”

পাস্ক্রেল ও রোরাবাখের এর আগে ২০০০ সালেও একই ধরনের বিল এনেছিলেন। কিন্তু তা মার্কিন কংগ্রেসে গৃহীত হয়নি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন