sterlite industries tuticorin

ওয়েবডেস্ক: প্রথমেই তাকাতে হবে পিছনের দিকে। ২০ বছর আগে তুতিকোরিনের মেলাভিতেনে বেদান্ত গ্রুপের ইউনিট স্টারলাইট ইন্ডাস্ট্রিজ লিমিটেড এই কারখানাটিতে উৎপাদন শুরু করে।

২০১৩ সালের মার্চে ওই কারখানায় গ্যাস লিকের ঘটনা ঘটে। তামিলনাড়ুর তৎকালীন মুখ্যমন্ত্রী জয়ললিতা কারখানাটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। রাজ্য সরকারে সেই নির্দেশের বিরুদ্ধে জাতীয় গ্রিন ‌ট্রাইবুনালে যায় বেদান্ত গোষ্ঠী।

আশ্চর্যজনক ভাবে ট্রাইবুনাল রাজ্য সরকারের নির্দেশিকাকে বাতিল করে দেয়। কিন্তু জয়ললিতা সরকার ট্রাইবুনালের মতকে খারিজ করে সুপ্রিম কোর্টে যায়। সেই মামলার শীর্ষ আদালতে বকেয়া হয়ে পড়ে রয়েছে।

এর পরে এ বছরেও সরকার তামিলনাড়ু দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে ডেকে পাঠায়। এবং স্টারলাইট ইন্ডাস্ট্রিজের লাইসেন্স নবীকরণের জন্য আবেদন জমা করা হয়েছিল তা বাতিল করতে বলে। কারণ, পরিবেশ বিধি না মানার অভিযোগ।

বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে স্টারলাইট সংশ্লিষ্ট বিচার বিভাগীয় কর্তৃপক্ষের দ্বারস্থ হয়। যেখানে শুনানির জন্য দিন নির্ধারিত হয়েছে আগামী ৬ জুন।

স্টারলাইট তামা কারখানা কী ভাবে বর্জ্য নিষ্কাশনে উদাসীনতা দেখাচ্ছে এবং দূষণ ছড়াচ্ছে, সে সব বিষয়গুলিকে সামনে রেখেই এগোচ্ছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। কিন্তু এরই মাঝে ঘটে গেল মর্মান্তিক ঘটনা। এলাকার ১৮টি গ্রামের মানুষ গত তিন মাসেরও বেশি সময় ধরে বেদান্তদের ওই কারখানার বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলেন।

আরও পড়ুন: স্টারলাইট-হত্যা: তামিলনাড়ু সরকারকে বিশেষ নির্দেশ জাতীয় মানবাধিকার কমিশনের

গত মঙ্গলবার ১০০তম দিনে কারখানার গেটে ধর্না কর্মসূচি ভেস্তে দেওয়া হলে তাঁরা জেলা কালেক্টরেটের উদ্দেশে যান। সেখানে গিয়েও পুলিশের সঙ্গে সংঘর্ষ। এবং যার মর্মন্তুদ পরিণতি, পুলিশের গুলিতে ১১ জনের মৃত্যু। মৃত্যুর সঙ্গে লড়াই করছেন আরও বেশ কয়েকজন। হাসপাতাল চত্ত্বরেও পুলিশের সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে। স্কুল-কলেজের পড়ুয়ারা বিক্ষোভ দেখাচ্ছেন দিল্লিতে তামিলনাড়ু ভবনের সামনে। আবার থুদুকুড়ির বিভিন্ন এলাকায় উত্তেজিত জনতা বুধবারেও গাড়িতে আগুন ধরিয়ে দিয়ে ক্ষোভের বহিপ্রকাশ করেছেন।

প্রশ্ন, সেই ক্ষোভ কার বিরুদ্ধে? শুধুই কি তামিলনাড়ুর রাজ্য সরকার? বা পরিবেশ বিধি রক্ষার ধ্বজাধারী গ্রিন ট্রাইবুনাল অথবা বেদান্ত গোষ্ঠী না কি এমন একটি গুরুতর অভিযোগে উদাসীনতা দেখানো দেশের শীর্ষ আদালতের বিরুদ্ধে?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here