aadhar supreme court

ওয়েবডেস্ক: আধার নম্বরের হাত ধরে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়া যে অসম্ভব কোনো ব্যাপার নয়, সেটা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিল ইংরেজি দৈনিক, ‘দ্য ট্রিবিউন’-এর একটি স্টিং অপারেশন। এ বার আরও একটি ব্যাপার সামনে এল যে দেখলে আপনার চক্ষু চড়কগাছ হয়ে যেতে পারে।

আধার নম্বরের যোগসূত্রেই ফাঁস হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সব তথ্য। অর্থাৎ অন্য কেউ যদি আপনার আধার নম্বরটি জানেন তা হলে অনায়াসেই তিনি আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য জেনে নিতে পারবেন। কী ভাবে? একটু দেখে নেওয়া যাক।

ব্যাঙ্ক ম্যাপার নামক একটি ওয়েবসাইট থেকে আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার সংযুক্তিকরণের সব তথ্য পেতে পারেন। ব্যাঙ্ক ম্যাপার আপনার মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড অথবা ওটিপি পাঠায়। এই ওটিপিকে কাজে লাগিয়ে আপনি অনায়াসেই জানতে পারবেন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আপনার আধার যুক্ত কিনা। কিন্তু অন্য আরেকটি পদ্ধতিতেও ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য জানা যেতে পারে এবং তাতে ওটিপির প্রয়োজনও হয় না, শুধু দরকার হয় আপনার আধার নম্বর।

মাত্র পঞ্চাশ পয়সার বিনিময়ে মোবাইলে *৯৯*৯৯*১# ডায়াল করুন। এর পরেই আপনাকে ১২ সংখ্যার আধার নম্বরটি টাইপ করতে বলা হবে। নম্বরটি সঠিক টাইপ করেছেন কিনা জানতে চাওয়া হবে। আপনি সম্মতি দিলেই ব্যাঙ্কের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে আপনার সামনে। অর্থাৎ কোনো অসাধু ব্যক্তির কাছে আপনার আধার নম্বরটি থাকলেই কেল্লা ফতে। সব থেকে চিন্তার ব্যাপার হল, অন্য কেউ আপনার আধার তথ্য খুঁটিয়ে দেখলেও আপনি মোবাইলে কোনো নোটিফিকেশন পাবেন না।

এ ভাবেই ফাঁস হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here