parliament
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: সংসদে বিল পাশ করানোর ব্যাপারে কেন্দ্রীয় সরকারের “ব্যস্ততা”র পিছনে থাকা উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এই ইস্যুতেই তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন রাজ্যসভায় বলেন, “আমরা পিৎজা ডেলিভারি করছি না কি আইন প্রণয়ন করছি”।

ইতিমধ্যে সংসদে কোনো স্ক্রুটিনি ছাড়াই বিল পাশ করে দেওয়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে রাজ্য সভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি দিয়েছে ১৭টি বিরোধী দল। প্রতিষ্ঠিত যে প্রথা না মেনে কেন্দ্রের শাসক দলের তাড়াহুড়ো করে বিল পাশ করানোর পদ্ধতির বিরুদ্ধেই ওই চিঠি দেওয়া হয়েছে। যেখানে স্বাক্ষর করেছেন কংগ্রেস, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, তৃণমূল কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল, তেলুগু দেশম পার্টি, সিপিআই এবং সিপিএমের প্রতিনিইধিরা।

ওই ইস্যুতেই এ দিন সরব হন ডেরেক। এ দিন তিনি নিজের টুইটার হ্যান্ডেলেও একই প্রশ্ন তোলেন। তৃণমূল সাংসদ বলেন, “সংসদে বিলগুলির যাচাই এবং বাছাই করার নিয়ম রয়েছে। কিন্তু সংসদে পাশ হওয়া বিলের তালিকা থেকে স্পষ্ট সেই নিয়মে রীতিমতো বুলডোজার চালানো হয়েছে। আমরা কি পিৎজা দিচ্ছি ,না কি আইন পাশ করছি”?

প্রসঙ্গত, গত চতুর্দশ লোকসভায় ৬০ শতাংশ বিল স্ক্রুটিনিতে পাঠানো হয়েছিল। পঞ্চদশ লোকসভায় স্ক্রুটিনিতে পাঠানো হয়েছিল ৭১ শতাংশ। অন্য দিকে ষোড়শ লোকসভায় মাত্র ২৬ শতাংশ বিল স্ক্রুটিনিতে পাঠানো হয়েছে। এ বার এখনও পর্যন্ত ১৮টি বিল পাশ হয়েছে। যার মধ্যে মাত্র একটিকে স্ক্রুটিনির জন্য পাশ হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন