ভুবনেশ্বর : এক ছিনতাইকারীর হামলায় আহত হয়ে হাসপাতালে ভর্তি বিখ্যাত বালি-ভাস্কর সুদর্শন পট্টনায়ক। ওড়িশার চন্দ্রভাগা বিচে আয়োজিত কোনারক স্যান্ড আর্ট ফেস্টিভ্যালে তাঁর ওপর হামলা করে এই ছিনতাইবাজ। ঘটনার পর আহত শিল্পীকে পুরী জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

সংবাদমাধ্যমকে সুদর্শন পট্টনায়ক জানান, এ দিন অজ্ঞাত পরিচয়ের এক যুবক তাঁর সঙ্গে হাত মেলায়। তার পর সেই ব্যক্তি হঠাৎ তাঁর হাত চেপে ধরে। তার পরই হাতঘড়িটা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। বুঝতে পেরেই তিনি আটকানোর চেষ্টা করেন। কিন্তু ওই যুবক তাঁকে আঘাত করে, ভিড়ের মধ্যে ধাক্কা মেরে পালিয়ে যায়। তাকে ধরার চেষ্টা করেন তিনি। কিন্তু পারেননি। তাঁর ছাত্র আর বন্ধুরাও তাকে ধাওয়া করে। কিন্তু সে ভিড়ের মধ্যে উধাও হয়ে যায়। কেউই তাকে ধরতে পারেননি।

 

উল্লেখ্য, বালি-স্থাপত্য তৈরির জন্য সুদর্শন আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছেন। পুরস্কৃতও হয়েছেন। ২০১৪ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী পুরস্কারেও ভূষিত করেছে। তাঁর কাজের মধ্যে দিয়ে উঠে আসে মূলত বিশ্ব আর সংস্কৃতি। তা ছাড়াও জাতীয় ঐক্য, ধর্মীয় সহনশীলতা ও পরিবেশ সচেতনতাও তাঁর শিল্প সৃষ্টির অন্যতম বিষয়। সব থেকে লম্বা বালির দুর্গ তৈরি করে তিনি গিনেস বিশ্ব রেকর্ডও করেছেন।

 

এই স্যান্ড আর্ট ফেস্টিভ্যালে সুদর্শন পট্টনায়ক হলেন ব্র্যান্ড অ্যাম্বাসাডর। গত চার বছর ধরেই ওড়িশা সরকারের পর্যটন বিভাগ এই ফেস্টিভ্যালের আয়োজন করছে। এ বছর পাঁচ দিনের এই ফেস্টিভ্যাল হচ্ছে কোনারক সূর্য মন্দিরের কাছে সমুদ্র সৈকতে। দেশবিদেশের বিভিন্ন শিল্পীর প্রায় ৩৫টা স্টল রয়েছে এই ফেস্টিভ্যালে। সব মিলিয়ে ৭০টি দেশের শিল্পীরা এখানে উপস্থিত হয়েছেন। তার মধ্যে রয়েছে জার্মানি, মেক্সিকো, ঘানা, সিঙ্গাপুর, কানাডা, স্পেন, শ্রীলঙ্কা, রাশিয়াও। ১৮ জন মহিলা স্যান্ড আর্টিস্ট ও বেশ কয়েক জন বিশেষ ভাবে সক্ষম স্যান্ড আর্টিস্টও এসেছেন এই স্যান্ড আর্ট ফেস্টিভ্যালে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here