অরুণাচল অবিচ্ছেদ্য অঙ্গ, নাম দেওয়ার অধিকারই নেই চিনের, সাফ জানাল ভারত

0

নয়াদিল্লি: অরুণাচল প্রদেশকে নিজেদের দেশের অংশ দাবি করে কিছু দিন আগেই সেই রাজ্যের কয়েকটা জায়গার নাম নিজেদের মতো করে রেখেছিল চিন। বুধবার সেই খবরটি প্রকাশ্যে আসার পর, পালটা জবাব দিল ভারত। উত্তরপূর্বের এই রাজ্যটিকে ভারতের অবিচ্ছদ্য অংশ বলে কেন্দ্র জানিয়ে দিল নাম দেওয়ার কোনো অধিকার নেই চিনের।

বৃহস্পতিবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী বেঙ্কাইয়া নাইড়ু জানান, ভারতীয় শহরের নাম রাখার অধিকার কোনো বিদেশি শক্তিকে দেওয়া হয়নি। নাইড়ুর কথায়, “অরুণাচলের প্রত্যেকটি অঞ্চল ভারতের। চিন নাম রাখলে রাখুক। তাতে কী যাবে আসবে? আপনি যদি আপনার পড়শির নতুন নাম রাখেন তা হলে কি তার আসল নামের কোনো পরিবর্তন হয়? ব্যাপারটা অনেকটা সে রকমই।”

আরও পড়ুন: দলাই লামার সফরের প্রভাব: অরুণাচলের ছ’টি জায়গার নাম রাখল চিন

অরুণাচলকে যে ভারতের থেকে আলাদা করা যাবে না, সে কথা জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে। তাঁর কথায়, “পড়শি দেশের কোনো অঞ্চলের নাম রাখলে এটা কখনও প্রমাণিত হয় না যে অঞ্চলটি ওদের।”

উল্লেখ্য, দলাই লামার অরুণাচল সফর নিয়ে দু’দেশের উত্তপ্ত সম্পর্কের মধ্যেই অরুণাচল প্রদেশের ছ’টি জায়গার নাম রেখেছে চিন। সেই সঙ্গে অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে তাদের দাবি, অরুণাচল চিনের অংশ, ভারত সেই অঞ্চলকে বেআইনি ভাবে দখল করে রেখেছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন