Arvind-Kejriwal

নয়াদিল্লি: বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে যেটা কোনো ভাবেই ভাবা যাচ্ছিল না, সেটা করে বসলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানিয়ে দিলেন, তাঁর দল বিজেপিকে সমর্থন করবে এবং বিজেপির হয়ে প্রচারও করবে। তবে তার আগে সমর্থনের জন্য একটা শর্তও চাপিয়েছেন তিনি।

শর্তটি হল, দিল্লিকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেওয়া। দুর্নীতির বিরুদ্ধে জেহাদ ঘোষণা করা কেজরির এই মুহূর্তে মূল ধ্যানজ্ঞান সবই দিল্লি কেন্দ্রিক। দিল্লিকে যাতে একটা রাজ্যের পুরো মর্যাদা দেওয়া হয় সে জন্য বারবার দাবি করে চলেছেন তিনি।

দিল্লির বিধানসভায় এই প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে কেজরি বলেন, “বিজেপিকে আমি বলতে চাই যে যদি ২০১৯-এর নির্বাচনে আগে তারা দিল্লিকে পুরো রাজ্যের মর্যাদা দেয়, তা হলে আমরা সবাই বিজেপির হয়ে প্রচার করব। দিল্লির সব মানুষ যাতে বিজেপিকে ভোট দেয় সেটা দেখার দায়িত্ব আমাদের।”

এই মুহূর্তে দিল্লির বিধানসভা থাকলেও, রাজ্যের আংশিক মর্যাদা রয়েছে তার। দিল্লির পুলিশ এবং আইনকানুন ব্যবস্থা সব কেন্দ্রের হাতে।

বিজেপিকে ঠেকানোর জন্য কেজরিওয়ালের আপের এবং সম্ভাব্য জোট নিয়ে বিভিন্নরকম জল্পনা তৈরি হয়েছে। আপের এক নেতার টুইটে জানা যায় যে দুই দল জোটের ব্যাপারে আলোচনাও করছে। কেজরির নতুন এই মন্তব্য রাজনৈতিক সমীকরণকে কোথায় নিয়ে যায় সেটাই দেখার।

তবে দিল্লির কংগ্রেস প্রধান অজয় মাকেন কোনো ভাবেই আপের সঙ্গে জোটে যেতে আগ্রহী নন। কিছুদিন আগে তিনি বলেছিলেন, “সুবিধাবাদীদের সঙ্গে নয়, কংগ্রেস ধর্মনিরপেক্ষ দলকে এক করতে চায়।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন