তাজমহল ঘুরে দেখার সময় ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে বেঁধে দিতে চাইছে  আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সোমবার শীর্ষ আদালতে এ কথা জানান এএসআই-এর আইনজীবী এডিএন রাও।

তাজমহল সংলগ্ন এলাকার পরিবেশ ও তার রক্ষণাবেক্ষণ নিয়ে ১৯৮৪ সালে একটি জনস্বার্থ মামলা করেন পরিবেশবিদ এম সি মেহতা। সেই মামলারই শুনানি ছিল সোমবার। বেঞ্চে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি সি নাগাপ্পন।

তাজমহলের ভিড় সামলানোর জন্য এএসআই কী ব্যবস্থা নিচ্ছে, তা প্রতিষ্ঠানের আইনজীবীর কাছে জানতে চায় বেঞ্চ। সেই পরিপ্রেক্ষিতেই সময় কমানোর প্রস্তাবটি জানান রাও। রাও আদালতে বলেন, একই সঙ্গে অনেক পর্যটক তাজমহলের ভেতরে থাকলে সৌধের পরিবেশ রক্ষা করা খুবই কঠিন। অনেকেই আছেন যাঁরা সকাল সাতটায় ভেতরে ঢোকেন আর বেরোন একদম শেষে। তাই প্রত্যেক পর্যটকের তাজমহলের ভেতরে থাকার সময়ও নির্দিষ্ট করে দেওয়ার কথা ভাবছেন তাঁরা। খুব শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

পাশাপাশি এ দিন তাজমহলের চারপাশ ঘুরে দেখার সময়সীমা ৩০ মিনিট থেকে বাড়িয়ে ৪৫ মিনিট করার জন্য শীর্ষ আদালতের কাছে অনুমতি চায় এএসআই। তাদের বক্তব্য, অত কম সময়ে পুরো এলাকাটি ঘুরে দেখতে পারেন না পর্যটকরা।      

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here