নয়াদিল্লি: বেডের সংখ্যা ২ হাজার ৬০০টি। অত্যাধুনিক প্রযুক্তি। কেন্দ্রীয় সম্পূর্ণ স্বয়ংক্রিয় পরীক্ষাগার। বুধবার ফরিদাবাদের অমৃতা হাসপাতালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ‌‌টাই হবে এশিয়ার বৃহত্তম মাল্টি-স্পেশালিটি হাসপাতাল।

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান চিকিৎসা প্রতিষ্ঠান কেরলের কোচির অমৃতা হাসপাতাল। তারাই ফরিদাবাদের নতুন হাসপাতাল তৈরি করছে।

এই হাসপাতালের প্রতিষ্ঠা করেন আধ্যাত্মিক গুরুমাতা অমৃতানন্দময়ী দেবী। আম্মা নামে পরিচিত তিনি। জাতীয় রাজধানীর উপকণ্ঠে ফরিদাবাদের সেক্টর ৮৮-তে একটি ১৩০ একর জমির উপর এই হাসপাতালের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। টাইমস নাও-এর রিপোর্ট অনুযায়ী, ফরিদাবাদের হাসপাতালটি তৈরি করতে এখন পর্যন্ত এই সুবিধার জন্য ৪,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

ক্যাম্পাসে একটি চার তারা হোটেল, একটি মেডিক্যাল কলেজ, একটি নার্সিং কলেজ, একটি কলেজ ফর অ্যালাইড হেলথ সায়েন্সেস, একটি পুনর্বাসন কেন্দ্র, রোগীদের পরিবহণের জন্য একটি হেলিপ্যাড এবং রোগীদের পরিবারের সদস্যদের জন্য একটি ৪৯৮ কক্ষ বিশিষ্ট গেস্টহাউস রয়েছে। অন্যান্য সুযোগ-সুবিধা তো থাকছেই।

হাসপাতালটি সম্পূর্ণ ভাবে চালু হয়ে গেলে প্রায় ১০ হাজার কর্মী এবং ৮০০ চিকিৎসক নিয়োগ করা হবে।

পর্যায়ক্রমে হাসপাতালটি নির্মাণ কাজ সম্পূর্ণ হবে। প্রথম পর্যায়ে, হাসপাতালটির লক্ষ্য সাড়ে ৫০০ শয্যা চালু করা এবং পরবর্তী ১৮ মাসে তার সঙ্গে আরও সাড়ে ৭০০ যোগ করা। ২০২৭-২৯ সালের মধ্যে, হাসপাতালের ক্ষমতা ২ হাজার ৬০০-য় পৌঁছে দেওয়ার লক্ষ্য নির্ধারিত হয়েছে।

নিউজ ১৮-এর একটি রিপোর্ট অনুযায়ী, এটিতে সংক্রামক রোগগুলি মোকাবিলা করার জন্য ভারতের বৃহত্তম সুবিধা থাকবে, যেখানে ৫৪টি ক্রিটিক্যাল কেয়ার ইউনিট, স্মার্ট আইসিইউ এবং ৫৩৪টি ক্রিটিক্যাল কেয়ার বেড থাকবে। যেগুলিকে সর্বক্ষণের জন্য ডিজিটাল ভাবে পর্যবেক্ষণ করা হবে বলে জানান হাসপাতালের এক মুখপাত্র। এ ছাড়াও হাসপাতালে থাকছে ৬৪টি সম্পূর্ণ নেটওয়ার্ক মডিউলার অপারেশন থিয়েটার।

আরও পড়তে পারেন:

বিনামূল্যের প্রতিশ্রুতি নিয়ে আলোচনায় কেন সর্বদলীয় বৈঠক ডাকে না কেন্দ্র, প্রশ্ন সুপ্রিম কোর্টের

ত্রিপুরার রাজ্য সভাপতি সুবলকে সরাল তৃণমূল, শীঘ্রই বিজেপি-তে যোগ দেওয়ার সম্ভাবনা

‘এটা কি আফগানিস্তান’, কেন এমন বাক্যবাণে তৃণমূলকে বিঁধলেন দিলীপ ঘোষ

সেলেব্রিটি বিজেপি নেত্রীর মৃত্যু ঘিরে রহস্য, সিবিআই তদন্তের আর্জি পরিবারের

সপ্তম বর্ষ পূর্তি, ‘নিও+ ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট’ চালু করল বন্ধন ব্যাঙ্ক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন