খবরঅনলাইন ডেস্ক: বিদায়ী সরকারের মুখ্যমন্ত্রী যিনি ছিলেন, ক্ষমতায় ফিরে আসার পর তিনিই মুখ্যমন্ত্রী হবেন, এমনটা হওয়াই দস্তুর। কিন্তু অসমের ক্ষেত্রে সেই পথটা এই রকম মসৃণ নয়। যে সর্বানন্দ সনোয়াল ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করলেন, দলকে আরও একটা নির্বাচনী বৈতরণী উতরে দিলেন, সেই তিনিই যে আবার মুখ্যমন্ত্রী হবেন তাঁর কোনো গ্যারান্টি নেই।

এই ‘প্রতিযোগিতায়’ সনোয়ালের মূল এবং একমাত্র প্রতিদ্বন্দ্বী হিমন্ত বিশ্বশর্মা। বিশ্বশর্মাকে এমনিতে সনোয়ালের থেকেও বেশি প্রভাবশালী বলে মনে করা হয়। অসমে বিজেপি তো বটেই, গোটা উত্তরপূর্ব ভারতে এনডিএকে একজোট করার একমাত্র কারিগর তিনি। তাই তাঁরও মুখ্যমন্ত্রীপদ প্রাপ্য।

Loading videos...

সনোয়াল এবং বিশ্বশর্মার মধ্যে ঠান্ডা যুদ্ধ বরাবরই। ভোটের আগে থেকেই বিশ্বশর্মা বলে যাচ্ছিলেন যে ভোটের পর মুখ্যমন্ত্রী কে হবেন, সে বিষয় কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। অর্থাৎ বিদায়ী মুখ্যমন্ত্রীর নেতৃত্বের অসমে বিজেপি ভোটে লড়েছে কোনো মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ছাড়াই। কী রকম অদ্ভুত লাগল না শুনতে!

কিন্তু ছ’দিন পেরিয়ে যাওয়ার পরেও কেন মুখ্যমন্ত্রীর ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেনি অসম বিজেপি? তাদের যুক্তি পশ্চিমবঙ্গে নির্বাচনোত্তর হিংসার কারণে অন্য দিকে বিশেষ নজর দিতে পারেননি বিজেপি সভাপতি জেপি নড্ডা। দু’ দিনের সফরে রাজ্যেও এসেছিলেন তিনি।

তবে এ বার অসমের মুখ্যমন্ত্রীর ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলার বিষয়ে বিজেপি এককাট্টা হয়েছে। তাই শনিবার সকালে দিল্লিতে সমন করা হয়েছে সনোয়াল, বিশ্বশর্মা দু’ জনকেই। দু’ জনের পক্ষেই যুক্তি রয়েছে মুখ্যমন্ত্রী হওয়ার। সনোয়ালের ভাবমূর্তি অত্যন্ত উজ্জ্বল, দুর্নীতির কোনো অভিযোগ তাঁর বিরুদ্ধে ওঠেনি। অন্য দিকে, বিশ্বশর্মা কার্যত গোটা উত্তরপূর্ব ভারতেরই বিজেপির সর্বেসর্বা হয়ে উঠেছেন।

দলের কেন্দ্রীয় নেতৃত্বের পরিকল্পনা সনোয়াল এবং বিশ্বশর্মাকে সামনাসামনি বসিয়ে কথা বলতে চান বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এতে দু’ তরফে কোনো গোষ্ঠীদ্বন্দ্বেরও অবকাশ থাকবে না বলে আশাবাদী গেরুয়া শিবির।

উল্লেখ্য, ১২৬ বিধানসভা আসনের অসমে জোটসঙ্গীদের নিয়ে বিজেপি জিতেছে মোট ৭৫টি আসন। কংগ্রেস, এআইইউডিএফ এবং বামফ্রন্টের জোট জিতেছে ৫০টি আসন। একটি আসন জিতেছেন জেলবন্দি নেতা অখিল গগৈ।

আরও পড়তে পারেন Coronavirus Second Wave: করোনা মোকাবিলায় এ বার দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউন জারি হল কর্নাটকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.