এনআরসি বাতিলের দাবিতে কেন্দ্রের কাছে আবেদন অসম সরকারের

0
Amit Shah

ওয়েবডেস্ক: সারা দেশে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) প্রয়োগের কথা বুধবার রাজ্যসভায় তুলে ধরেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ দিনই অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানান, সদ্য প্রকাশিত এনআরসি বাতিল করতে রাজ্য সরকার কেন্দ্রকে অনুরোধ করেছে।

গুয়াহাটিতে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখেন প্রবীণ বিজেপি নেতা হিমন্ত। তিনি বলেন, রাজ্য সরকারের পাশাপাশি দলীয় ভাবেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে বর্তমান পরিস্থিতিতে এনআরসি বাতিল করার আহ্বান জানানো হয়েছে।

তিনি বলেন, “অসম সরকার এনআরসি গ্রহণ করেনি। অসম সরকার এবং বিজেপি স্বরাষ্ট্রমন্ত্রীকে এনআরসি প্রত্যাখ্যান করার জন্য অনুরোধ করেছে”।

তাঁর কথায়, রাজ্য সরকার পুরো দেশের জন্য নির্দিষ্ট সময়সীমাগত একটি জাতীয় স্তরের এনআরসিকে সমর্থন করেছে। তাঁর সংযোজন, “যদি ওই নির্দিষ্ট সময়সীমাটি ১৯৭১ সাল হয়, তবে তা সব রাজ্যের ক্ষেত্রে একই রকম হওয়া উচিত … আমরা অসম চুক্তিটি বাতিল করতে বলছি না”।

এনআরসির প্রাক্তন রাজ্য সমন্বয়কারী প্রতীক হাজেলার তীব্র সমালোচনা করে মন্ত্রী অভিযোগ করেন, “আপডেটের পুরো মহড়াটি রাজ্য সরকারকে দূরে সরিয়ে রেখেই চালানো হয়েছিল”।

এনআরসি নিয়ে রাজ্যের অবস্থান স্পষ্ট করে তিনি বলেন, “যদিও গোটা দেশের মানুষ মনে করছে এনআরসি অসম সরকার আপডেট করেছে। আমরা একজনের কারণে এই পুরো ঘটনায় ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরা সিস্টেমের ত্রুটিগুলি নিয়ে উদ্বিগ্ন”।

[আরও পড়ুন: সারা দেশেই এনআরসি প্রয়োগ করা হবে, সংসদে জানালেন অমিত শাহ]

তাঁর অভিযোগ, “হাজেলা যে ভাবে একটি ভিন্ন ইকো-সিস্টেমের অধীনে অনুষ্ঠানটি চালিয়েছিলেন, তা একাধিক প্রশ্নের জন্ম দিয়েছে। একজন জন প্রতিনিধি হিসাবে আমরা এখনই সাধারণ মানুষের সেই প্রশ্নের উত্তর দিতে পারছি না”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.