নয়াদিল্লি: সীমানা পুনর্বিন্যাসের কাজ প্রায় শেষের দিকে। পুরো কাজ সম্পন্ন হলে চলতি বছরের শেষের দিকে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন করা হবে। শুক্রবার এমনই ইঙ্গিত দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

মহারাজা গুলাব সিংহের রাজ্যাভিষেকের ২০০তম বর্ষপূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন প্রতিরক্ষামন্ত্রী। সেখানেই তিনি বলেন, ‘‘আগে জম্মুতে ৩৭ এবং কাশ্মীরে ৪৬টি বিধানসভা আসন ছিল। কিন্তু সীমানা পুনর্বিন্যাসের ফলে জম্মুতে ৪২ এবং কাশ্মীরে ৪৭টি আসন হয়েছে। এর ফলে জম্মু ও কাশ্মীরে মোট ৯০টি বিধানসভা কেন্দ্র হয়েছে। আমার মনে হয়, পুনর্বিন্যাসের কাজ পুরোপুরি শেষ হলে বছরের শেষের দিকে বিধানসভা নির্বাচনের প্রক্রিয়া শুরু হতে পারে। জোরালো সম্ভাবনা রয়েছে।”

নির্বাচন কমিশন ইতিমধ্যে ভোটার তালিকা সংশোধনের প্রক্রিয়া শুরু করেছে। আগামী ৩১ অগস্টের মধ্যে সেই কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে কমিশনের। তালিকা সংশোধনের কাজ শুরু হওয়ার ঠিক দু’দিন পর প্রতিরক্ষামন্ত্রী বিধানসভা নির্বাচনের সম্ভাবনার ইঙ্গিত দিলেন।

২০১৪-এর মে মাসে উপত্যকায় যে নির্বাচন হয়, সেখানে পিডিপি পেয়েছিল ২৮টি আসন। বিজেপি পেয়েছিল ২৫টি। এ ছাড়া ওমর আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স ১৫টি, কংগ্রেস ১২টি এবং অন্যান্যরা ৭টি আসন পেয়েছিল। বিজেপি এবং পিডিপি যৌথ ভাবে ম্যাজিক সংখ্যা ৪৪ ছাড়িয়ে ৫৩-য় পৌঁছয়। সেই জোটই ২০১৮ পর্যন্ত সরকার চালিয়েছে উপত্যকায়।

পরে ২০১৮ সালের ১৯ জুন প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিঁড়ে বেরিয়ে আসে বিজেপি। যার জেরে ইস্তফা দেন জম্মু-কাশ্মীরের তৎকালীন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কারণ, বিজেপির সঙ্গে জোট বেঁধেই মেহবুবার দল পিডিপি উপত্যকায় সরকার চালাচ্ছিল। এর পর ২০১৯ সালের ৪ অগস্ট পর্যন্ত লাদাখ জম্মু-কাশ্মীরের অংশ ছিল। কিন্তু ৫ অগস্ট সংবিধানে সংরক্ষিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করে কেন্দ্র।

আরও পড়তে পারেন:

১২টি ট্রেনে আগুন, বাতিল ২০০, ‘অগ্নিপথ’-বিক্ষোভে ধসে পড়েছে রেল যোগাযোগ ব্যবস্থা

সরকারি কর্মীদের জন্য কঠোর সাইবার নিরাপত্তা নির্দেশ কেন্দ্রের, ব্যবহার করা যাবে না গুগল ড্রাইভ, ক্যামস্ক্যানার

রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশ, সেরা ফল উত্তর ২৪ পরগনার

জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার আগেই মনোনয়ন জমা করবেন বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী

পশ্চিমবঙ্গেও অগ্নিপথ বিতর্কের আঁচ, ঠাকুরনগরে দীর্ঘক্ষণ রেল অবরোধ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন