২১ বছর বয়সে মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করলেন সিপিএমের আরিয়া রাজেন্দ্রন

0

খবরঅনলাইন ডেস্ক: নতুন রক্ত এবং তরুণ প্রজন্মের হাতে বড়ো দায়িত্ব দেওয়ার দাবি সিপিএমে বহু দিন ধরেই উঠছে। সেই দিকে উল্লেখযোগ্য পদক্ষেপ করল কেরল সিপিএম। একুশ বছর বয়সি কলেজপড়ুয়া আরিয়া আজেন্দ্রন হতে চলেছেন তিরুঅনন্তপুরমের মেয়র।

তিরুঅনন্তপুরমের একটি ওয়ার্ড থেকে সদ্য কাউন্সিলর হওয়া আরিয়ায় গোটা দেশের মধ্যে কনিষ্ঠতম মেয়র।

Loading videos...

এ মাসের শুরুতেই কেরলে পঞ্চায়েত এবং পুরসভার ভোট হয়েছে। সেই ভোটেই তিরুঅনন্তপুরম পৌরনিগমের অন্তর্গত মুড়াবানমুগল ওয়ার্ড থেকে সিপিএমের টিকিটে দাঁড়িয়েছিলেন আরিয়া। ইউডিএফ প্রার্থী শ্রীকলাকে ২৮৭২ ভোটে হারান তিনি।

সূত্রের খবর, জামিলা শ্রীধরনকে প্রথমে মেয়র হিসেবে নিয়োগের চিন্তাভাবনা করেছিল সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ। কিন্তু দলের সদস্যরা নতুন কোনও মুখ এবং তরুণ প্রজন্মের কাউকে এই পদে নিয়োগ করার দাবি তোলেন। তার পরই আরিয়ার নাম উঠে আসে। নতুন দায়িত্ব প্রসঙ্গে আরিয়া বলেন, “আমি বর্তমানে এক জন কাউন্সিলর। দল যদি আমাকে মেয়রের দায়িত্ব দেয়, তা গ্রহণ করব।”

তিরুঅনন্তপুরমের এলবিএস ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনা করছেন আরিয়া। কলেজ রাজনীতিতে যথেষ্ট সক্রিয়। এসএফআই-এর রাজ্য কমিটির সদস্য। বর্তমানে সিপিএমের শিশু শাখা বালসঙ্ঘম-এর সভানেত্রী তিনি।

মহিলাদের জন্য সংরক্ষণ নীতি

কেরলের স্থানীয় নির্বাচনে মহিলাদের জন্য সংরক্ষণের নীতি রয়েছে। স্থানীয় নির্বাচনে ৫০ শতাংশ আসনে মহিলাদের প্রার্থী করার নীতি রয়েছে কেরলে। সেই সঙ্গে আরও একটা নীতি হল প্রতি দ্বিতীয় দফায় পুরসভার চেয়ারপার্সন বা পৌরনিগমের মেয়র হতে হবে কোনো মহিলাকে।

২০১৫ সালে এই পৌরনিগমের মেয়র ছিলেন সিপিএমেরই ভিকে প্রশান্ত। গত বছর অক্টোবরে বিধানসভা উপনির্বাচনের একটি আসন জিতে তিনি বিধায়ক হন। পরিবর্তে শহরের মেয়র হন কে শ্রীকুমার। কিন্তু নিয়ম অনুযায়ী এ বার মেয়রের পদটা এক মহিলার হাতেই যেত।

উল্লেখ্য, এ বছরে স্থানীয় প্রশাসনের ভোটে তরুণ প্রজন্মের বহু প্রার্থী দিয়েছিল এলডিএফ। ভালো ফল করেছেন অনেকেই। আসন্ন বিধানসভা নির্বাচনে আরও বেশি করে নতুন প্রজন্মকে দলে টানতে চাইছে এলডিএফ। দলে আরও নতুন প্রজন্ম আসবে বলে আশা প্রকাশ করেছেন খোদ মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হোটেল ঘেরাও করলেন কৃষকরা, পেছনের দরজা দিয়ে পালালেন বিজেপি নেতারা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.