Savitri Bai Phule

নয়াদিল্লি: আগামী শুক্রবার লোকসভায় অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা এবং ভোটাভুটি নিয়ে উত্তপ্ত সংসদীয় রাজনীতি। বর্তমানে সংসদের নিম্নকক্ষে ৫৩৫টি আসনের মধ্যে ২৬৮টি নিজেদের পক্ষে আনতে পারলে তবেই জিতে যেতে পারে যে কোনো পক্ষ। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র হাতে রয়েছেন ৩১২ জন সদস্য। ফলে জয়ের লক্ষ্যমাত্রা পূরণে তাদেরও যথেষ্ট বেগ পেতে হবে বলে মনে হয় না। কিন্তু একাট্টা বিরোধীরা বৃহস্পতিবারই খুঁজে পেয়ে গেল এমন ছয় বিজেপি সাংসদের, যাঁদের ভোট কেন্দ্রের শাসক দলের দিকে গেলেও যেতে পারে।

বিজেপির চার সাংসদ সাবিত্রী বাই ফুলে, অশোক দোহরে, ছোটে লাল এবং রাজকুমার সাইনিকে নিয়েও বিরোধী শিবির যথেষ্ট আশান্বিত। যদিও বিজেপির তরফে দাবি করা হয়েছে, সাবিত্রী বাদে বাকি তিন জন সাংসদ অনাস্থার বিরুদ্ধেই ভোট দেবেন।

আরও পড়ুন: বাদল অধিবেশনের শুরুতেই কেন্দ্রের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বিরোধীদের

একই সঙ্গে দলীয় সূত্রে জানা গিয়েছে, শারীরিক অসুস্থতার কারণে দুই সাংসদ শুক্রবার সংসদে হাজির হতে পারবেন না। অন্য দিকে এক সাংসদ রয়েছেন বিদেশে। যদিও এই হাতে গোনা কয়েক জন সাংসদকে নিয়ে দল মাথা ঘামাচ্ছে না বলেই বিজেপির তরফে দাবি করা হয়েছে।

বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিনহা বছর তিনেক ধরে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের সমালোচনায় সরব। কিন্তু তিনি ভোট দিতে চলেছেন অনাস্থার বিপক্ষেই। তিনি রাখঢাক না করেই জানিয়ে দিয়েছেন, তাঁর ভোট পড়বে দলীয় হুইপ মেনেই। কিন্তু শত্রুঘ্নর বক্তব্য স্পষ্ট হলেও কার্যক্ষেত্রে কী হতে চলেছে, তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। বিজেপি সাংসদ কীর্তি আজাদ কী করবেন, তা নিয়েও যথেষ্ট সংশয় রয়েছে খোদ বিজেপি শিবিরেই।

ছবিতে সাবিত্রী বাই ফুলে

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here