আগস্টেই তুষারপাত ভারতের এই জনপ্রিয় পর্যটনকেন্দ্রে, শেষ কবে হয়েছিল মনে নেই কারও

গত বছর সেপ্টেম্বরের শেষে মরশুমের প্রথম বরফ দেখেছিল রোটাং। এ বার তা একমাস এগিয়ে এসেছে

0

ওয়েবডেস্ক: আবহাওয়ার চূড়ান্ত খামখেয়ালিপনা বোধহয় এটাকেই বলে। কয়েক দিন ধরেই হিমাচল প্রদেশের চরম বৃষ্টি হচ্ছিল। এ বার হল তুষারপাতও। আর তা হল জনপ্রিয় পর্যটনকেন্দ্র রোটাং পাসে। রবিবারের পর সোমবারও তুষারপাত হয়েছে রোটাংয়ে। বরফে ঢেকে গিয়েছে গোটা এলাকা।

এই সময়ে হিমাচলে যে একদম বরফ পড়ে না তা নয়। বরং লাহুল-স্পিতি অঞ্চলে অবস্থিত বিভিন্ন শৃঙ্গের ওপরে তুষারপাত হয়। তবে তার উচ্চতা সমুদ্রতল থেকে ১৭ হাজার ফুট বা তারও বেশি। সেখানে পর্বতারোহী এবং সেনাকর্মীরা ছাড়া কেউ যানও না। কিন্তু যে ভাবে মাত্র ১৩ হাজার ফুটের রোটাংয়ে বরফ পড়েছে তা যথেষ্ট চমকপ্রদ।

গত বছর সেপ্টেম্বরের শেষে মরশুমের প্রথম বরফ দেখেছিল রোটাং। এ বার তা একমাস এগিয়ে এসেছে। শিমলা আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের ডিরেক্টর ডঃ মনমোহন সিং সাফ জানিয়ে দিয়েছেন, শেষ বার আগস্টে কবে বরফ পড়েছে তার ব্যাপারে তাদের কাছে কোনো রেকর্ডই নেই।

আরও পড়ুন “আরএসএসকেও সম্মান করেন না মোদীজি!” কেন এমন কথা বললেন প্রিয়ঙ্কা গান্ধী?

রোটাংয়ের পাশাপাশি লাহুল-স্পিতি জেলার বেশ কিছু জায়গাতেও বরফ পড়ে। এই অসময়ের তুষারপাতের জন্য আটকে পড়েন ১৫০ পর্যটক। এঁদের মধ্যে উত্তরপ্রদেশের এক পর্যটকের মৃত্যুও হয়েছে। তবে তই ব্যক্তির মৃত্যুর পেছনে তুষারপাত কোনো কারণ কি না, সেটা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

এ দিকে হিমাচলের নিচু এলাকাগুলিতে বৃষ্টির দাপট কমলেও বন্যা এবং ধসের প্রভাবে এখনও বিপর্যস্ত। একাধিক বড়ো সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। রাজ্যে এখনও পর্যন্ত ২৪ জনের মৃত্যু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here