জুড়ছে নতুন সুবিধা, চাকরি পরিবর্তন করলেও ইপিএফ নিয়ে এই বাড়তি চিন্তা করতে হবে না কর্মীদের

0
Epfo

নয়াদিল্লি: এ বার চাকরি পরিবর্তন করলেও নিজের প্রভিডেন্ট ফান্ড ট্রান্সফারের জন্য বাড়তি ঝক্কি পোয়াতে হবে না এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) গ্রাহকদের। কারণ, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এমন একটি তথ্যপ্রযুক্তি-নির্ভর ব্যবস্থা চালু করার অনুমোদন দিয়েছে, যাতে চাকরি পরিবর্তন করলে গ্রাহকের ইপিএফ অ্যাকাউন্টে জমা টাকা স্বয়ংক্রিয় ভাবে ট্রান্সফার হয়ে যাবে। এই পরিষেবা শীঘ্রই চালু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

নতুন ব্যবস্থায় যখনই কোনো সদস্য চাকরি পরিবর্তন করবেন, তখন তাঁর ইপিএফ অ্যাকাউন্ট ট্রান্সফারের প্রয়োজন হবে না। গত ২০ নভেম্বর সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টি (CBT)-র বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে।

বর্তমানে ইপিএফও-র কোনো সদস্য পুরনো কাজ ছেড়ে অন্য জায়গায় কাজে যোগ দিলে, তাঁকে নতুন করে অ্যাকাউন্ট খুলতে হয়। আগের নিয়োগকারীর সঙ্গে ইপিএফ অ্যাকাউন্টে থাকা টাকা নিজের নতুন নিয়োগকারীর কাছে স্থানান্তর করতে হয় কর্মীকে। মেম্বার সেবা পোর্টালে অনলাইনে এটা করা যায়। তবে অনলাইনে এই পরিষেবা পেতে হলে নিজের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN)-এর সঙ্গে আধার নম্বর লিঙ্ক থাকতে হবে। যদি ইউএএন আধারের সঙ্গে লিঙ্ক না থাকে, তা হলে নতুন নিয়োগকারীর কাছে অফলাইনে একটি ফর্ম জমা দিয়ে এই কাজ করতে হয়।

২০ নভেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, “সেন্টার ফর ডেভেলপমেন্ট অব অ্যাডভান্সড কম্পিউটিং (C-DAC)-এর মাধ্যমে কেন্দ্রীভূত তথ্যপ্রযুক্তি-নির্ভর নতুন ব্যবস্থা চালু করার অনুমোদন দেওয়া হয়েছে। এর পরে, একটি কেন্দ্রীয় ডাটাবেসে পর্যায়ক্রমে তা সরানো হবে যাতে মসৃণ কাজ চলার পাশাপাশি উন্নত পরিষেবা সরবরাহ করা যায়। কেন্দ্রীভূত ব্যবস্থা যে কোনো সদস্যের সমস্ত পিএফ অ্যাকাউন্টের ডি-ডুপ্লিকেশন এবং একত্রীকরণের সুবিধা দেবে। চাকরি পরিবর্তনের সময় অ্যাকাউন্ট স্থানান্তরের প্রয়োজনীয়তা দূর করবে এই ব্যবস্থা”।

আরও ভালো চাকরি, কোনো সংস্থা বন্ধ হয়ে যাওয়া, কোনো সংস্থা থেকে ছাঁটাই হওয়া-সহ বিভিন্ন কারণে কর্মক্ষেত্র পরিবর্তন করতে হতে পারে কোনো ইপিএফও সদস্যকে। সে ক্ষেত্রে পুরনো সংস্থার ইপিএফ অ্যাকাউন্টের পরিমাণ নতুন সংস্থার ইপিএফ অ্যাকাউন্টে স্থানান্তর করতে হয়। নতুন ব্যবস্থাটি চালু হয়ে গেলে সুবিধা পাবে একটা বড়ো অংশের বেসরকারি চাকরিজীবী।

আরও পড়তে পারেন 

ডিজিটাল মুদ্রা নিয়ন্ত্রণে বিল আনছে কেন্দ্র, খবর প্রকাশ্যে আসতেই পতন ক্রিপ্টোর দামে

ফের ভয়াবহ আগুন কলকাতার এক গুদামে, নিয়ন্ত্রণে আনল দমকলের ১২ ইঞ্জিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আজ দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়, আলোচনায় উঠে আসতে পারে যে সব বিষয়

ঢুকছে উত্তুরে হাওয়া, বৃহস্পতিবার থেকে আবার তাপমাত্রা কমবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে

সংক্রমণ বাড়ল সামান্য, তবে কেরল ফের মৃত্যুতথ্য যাচাই করায় দেশেও বেড়ে গেল মৃতের সংখ্যা

ইতিমধ্যেই ৫০ হাজার হেক্টর কৃষি জমি নষ্ট, ফের অতিভারী বৃষ্টি পূর্বাভাস তামিলনাড়ুতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন