karnataka mla assettss

ওয়েবডেস্ক: কর্নাটকের নাটক এখনই থামার কোনো লক্ষণ নেই। ইয়েদিয়ুরাপ্পা শপথ নিয়ে নিলেও বিজেপি আদৌ সরকার গঠন করতে পারবে কি না সে ব্যাপারেও কোনো নিশ্চয়তা নেই। এই আবহে একটি তথ্য পেশ করল নির্বাচনী নজরদারি সংগঠন অ্যাসোসিয়েশন অফ ডেমক্র্যাটিক রিফর্মস বা এডিআর।

মঙ্গলবার যে ২২২ জন বিধায়ক কর্নাটকে জিতেছেন তাদের হলফনামা বিশ্লেষণ করেছে এডিআর। সেখান থেকে তারা দেখতে পেয়েছে গড়ে প্রত্যেক বিধায়কেরই সম্পত্তির পরিমাণ গত দশ বছরে তিন গুণ বেড়েছে। পাশাপাশি এ বার কর্নাটক বিধানসভায় কোটিপতি বিধায়কদের সংখ্যাও আকাশছোঁয়া।

এডিআরের তথ্য জানা গিয়েছে প্রত্যেক জয়ী বিধায়কের গড়ে সম্পত্তি রয়েছে ৩৪.৫৯ কোটি টাকার। ২০১৩-তে জয়ী বিধায়কদের গড় সম্পত্তি ছিল ২৩.৫৪ কোটি টাকার এবং ২০০৮-এ ছিল ১০.০৫ কোটি টাকার।

এ ছাড়াও পুনরায় নির্বাচিত বিধায়কদের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৯০ শতাংশ। এ বার ৯৭ শতাংশ জয়ী বিধায়ক কোটিপতি বলে জানিয়েছে এডিআর। এর মধ্যে কোটিপতি বিধায়কের সংখ্যার নিরিখে সবার ওপরে রয়েছে কংগ্রেস। তাদের ৯৯ শতাংশ বিধায়ক কোটিপতি, বিজেপির ৯৮ এবং জেডিএসের ৯৭ শতাংশ বিধায়ক কোটিপতি বলে জানানো হয়েছে।

এ দিকে কংগ্রেসের ৭৮ জন জয়ী বিধায়কের মধ্যে ১১ জনের সম্পত্তির পরিমাণ একশো কোটি বলে জানিয়েছে এডিআর। জেডিএসের তিনজন বিধায়কের সম্পত্তির পরিমাণ একশো কোটি বা তার বেশি। তবে এই তালিকায় বিজেপির মাত্র একজন বিধায়ক রয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here