নয়াদিল্লি: ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি (Makar Sankranti)। ওই বিশেষ দিনে বিশ্বব্যাপী সূর্য নমস্কার (Surya Namaskar) অনুষ্ঠানের আয়োজন করেছে আয়ুষ মন্ত্রক (Ministry of AYUSH)।

আয়ুষ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, মকর সংক্রান্তির দিন প্রায় ৭৫ লক্ষ মানুষকে নিয়ে একটি বিশ্বব্যাপী সূর্য নমস্কার প্রদর্শনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই দিনটিতে সূর্যকে নমস্কার জানানোর মাধ্যমে সৌরজগতের ধারককে অভিবাদন দেওয়া হয়। সূর্যের প্রতিটি রশ্মি সমস্ত জীবের লালনপালন করে। এই কারণেই কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য এই সূর্য নমস্কার।

বৈজ্ঞানিক ভাবে, সূর্য নমস্কার শরীরের অনাক্রম্যতার বিকাশ এবং জীবনীশক্তি উন্নত করার জন্য পরিচিত। মহামারির আবহে স্বাস্থ্যের জন্য এটা গুরুত্বপূর্ণ বলেও দাবি করা হয়।

বিজ্ঞানের আবিষ্কার উল্লেখ করে মন্ত্রক বলেছে, সূর্যের আলো মানবদেহে ভিটামিন ডি সংশ্লেষ করে। এটা বিশ্বের সমস্ত চিকিৎসা শাখাতেই বিস্তৃত আকারে উল্লেখ করা হয়েছে।

একই সঙ্গে বিবৃতিতে বলা হয়েছে, গণ-সূর্য নমস্কার অনুষ্ঠান জলবায়ু পরিবর্তন এবং বিশ্ব উষ্ণায়নের বার্তাও বহন করবে। আজকের বিশ্বে যেখানে জলবায়ু সচেতনতা অপরিহার্য, দৈনন্দিন জীবনে সৌর শক্তির (গ্রিন এনার্জি) ব্যবহার কার্বন নির্গমনকে ব্যাপক ভাবে হ্রাস করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমাদের সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক ঐতিহ্যে মকর সংক্রান্তির গুরুত্বের উপর আরও আলোকপাত করবে এই অনুষ্ঠান।

উল্লেখ্য, সূর্য নমস্কার আসন ও ব্যায়ামের সমন্বয়ে সৃষ্ট। এটি আটটি ‘আসন’-এর একটি সেট। যা ১২টি ধাপে সম্পাদিত হয়।

আরও পড়তে পারেন:

শীতের শুষ্ক ত্বকে ম্যাজিকের মতো কাজ করবে পেয়ারা, জানুন কী ভাবে

জল না কি অ্যালকোহল? দেখুন শীতকালে কীসে বেশি উষ্ণ ও হাইড্রেটেড থাকবে আপনার শরীর

শীতে সামান্য ঢিলেমি সমস্যায় ফেলতে পারে শিশু ও বয়স্কদের, এ ভাবেই থাকুন সতর্ক

শীত আসতেই গাঁটের ব্যথায় কাবু? জানুন উপশমের ৫টি উপায়

শীতকালে কি আপনার খুব বেশি ঠান্ডা লাগে? কোনো রোগের কারণ নয় তো

৫টি সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার, দেখুন শীতকালে আপনার বাচ্চার ভালো লাগবেই

কুল থেকে কমলা, শীতে সুস্থ থাকতে যে ৫টি ফল অবশ্যই খাবেন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন