স্যুট না পরলেও ভারতীয় কর্পোরেট জগতের উজ্জ্বল নক্ষত্র রাধা বেম্ভু

রাধা বেম্ভু। সম্পদের পরিমাণ ২৬ হাজার ২৬০ কোটি টাকা। কে এই মহিলা?

0
রাধা ভেম্বু
রাধা ভেম্বু

কলকাতা: সমস্ত বাধা, প্রতিকূলতাকে জয় করে অতিক্রম করেছেন কর্পোরেট জগতের একটার পর একটা ধাপ। স্যুট না পরলেও ভারতীয় কর্পোরেট জগতের উজ্জ্বল নক্ষত্র। শাড়ি পরিহিত রাধা বেম্ভু (Radha Vembu) এখন ভারতের সবচেয়ে সফল মহিলাদের এক জন।

জোহো কর্পোরেশনের প্রতিষ্ঠা

বয়স এখন পঞ্চাশের মতো। তবে কর্পোরেট জগতে প্রবেশ সেই ১৯৯৬-এ। অ্যাডভেন্টনেট হিসাবে ব্যবসা শুরু। ভাই শ্রীধর ভেম্বুর সঙ্গে হাতে হাত মিলিয়ে গড়ে তুলেছেন নিজেদের স্বপ্নের প্রতিষ্ঠান জোহো কর্পোরেশন (Zoho Corporation)। ভারতের সফটওয়্যার ডেভেলপমেন্ট সংস্থাগুলির মধ্যে অন্যতম জোহো।

উল্লেখযোগ্য ভাবে, জোহো কর্পোরেশন যৌথ উদ্যোগ হলেও সংস্থার বেশির ভাগ অংশীদারিত্ব রাধার দখলেই। এ ছাড়াও তিনি জোহো মেলের সার্ভিসের একজন প্রডাক্ট ম্যানেজার এবং কর্পাস ফাউন্ডেশনের ডিরেক্টর।

যুক্ত একাধিক সংস্থায়

জোহো ছাড়াও, একটি কৃষি বিষয়ক এনজিও জানকি হাই-টেক অ্যাগ্রো প্রাইভেট লিমিটেড এবং একটি রিয়েল এস্টেট কোম্পানি হাইল্যান্ড ভ্যালি কর্পোরেশন প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর রাধা।

সম্প্রতি ভারতের সবচেয়ে ধনী (India’s wealthiest women) ১০০ মহিলার তালিকা প্রকাশ করেছে কোটাক প্রাইভেট ব্যাঙ্কিং হুরুন। দেখা যাচ্ছে, ২০২১-এর তালিকায় থাকা মহিলাদের মধ্যে পঞ্চম স্থানে রয়েছেন রাধা। তাঁর সম্পদের পরিমাণ ২৬ হাজার ২৬০ কোটি টাকা।

ব্যক্তিগত জীবন

জন্ম ১৯৭২ সালের ২৪ ডিসেম্বর। চেন্নাইয়ের ন্যাশনাল হায়ার সেকেন্ডারি স্কুলে নিজের প্রাথমিক শিক্ষা শেষ করার পর তিনি ১৯৯৭ সালে মাদ্রাজের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্টে স্নাতক হন। এক সন্তানের জননী তিনি। তবে সাফল্যের শিখরে পৌঁছালেও নিজেকে প্রচারের আলো থেকে দূরে রাখার আপ্রাণ প্রচেষ্টা দেখা যায় তাঁর সাধারণ জীবনযাপনে।

আরও পড়তে পারেন: 

স্টার্টআপে উজ্জ্বল খুশবু জৈন, উদ্ভাবনীতে নারীশক্তির সাফল্য

ইচ্ছে আর আত্মবিশ্বাসে ভর করে এগোচ্ছে ভারতের নারীশক্তি, উদাহরণ অরুন্ধতী ভট্টাচার্য

কোনো অংশে পিছিয়ে নেই ভারতের নারীশক্তি, দৃষ্টান্ত ফাল্গুনী নায়ার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন