school teacher B.ed

ওয়েবডেস্ক: চার বছরের ইন্টিগ্রেটেড বিএড কোর্সের রূপরেখা নির্ণয়ে কেন্দ্রের গঠিত উচ্চ পর্যায়ের কমিটি নিজেদের রিপোর্ট জমা করবে আগামী ২৮ মার্চের মধ্যেই। বিএ, বি.এসসি এবং বি.কম-সহ বি.এডের এই নতুন পাঠক্রম চালুর প্রস্তাব এ বারের বাজেটে ঘোষণা করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে গঠিত কমিটিতে রয়েছেন এনসিইআরটি-র প্রাক্তন আরআইই অধ্যাপক এস সি পান্ডা, অধ্যাপক বিজয়ন, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অনিতা রাসতোগি, সেন্ট্রাল ইউনিভার্সিটি অব হরিয়ানার সারিকা শর্মা এবং এনসিইআরটি-র ডেপুটি সেক্রেটারি ড. অনিল শুক্লা। সম্প্রতি ওই তালিকায় যুক্ত হল ইংলিশ অ্যান্ড ফরেন লাঙ্গুয়েজেস ইউনিভার্সিটির অধ্যাপক ভি সুধাকর।

আরও পড়ুন: সময়সীমা কমল বিএডে, চালু নতুন পাঠক্রম, জেনে নিন বিশদে

জানা গিয়েছে, প্রি-পাইমারি এবং মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে শিক্ষকতার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ঠিক কী হওয়া উচিত, সে বিষয়ে একটি নির্দিষ্ট গাইডলাইন তৈরি করছে ওই কমিটি। আগামী ২৮ মার্চ কমিটির ওই রিপোর্ট জমা পড়ার পর, তা খতিয়ে দেখে দেশের বি.এড কলেজগুলি ও বিশ্ববিদ্যালয়গুলিকে তা নির্দেশাকারে পাঠানো হবে।

শিক্ষাগত যোগ্যতা বোঝাতে বলা হচ্ছে, নতুন কোর্স চালু করতে যে ধরনের পরিকাঠামো প্রয়োজন বা পাঠক্রমের উপর জোর দেওয়া প্রয়োজন, সে সমস্ত বিষয়গুলিকেই স্পষ্ট করে তুলে ধরবে কমিটির ওই রিপোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here