vajubhai bala and b s yeddyurappa

৪:০৫-আস্থাভোট শুরু হওয়ার আগেই মুখ্যমন্ত্রীপদ থেকে পদত্যাগ করলেন বি এস ইয়েদিয়ুরাপ্পা।

এ দিন আস্থাভোটের প্রস্তাব পেশ করতে উঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেন ইয়েদিয়ুরাপ্পা। ভাষণ শেষ হওয়ার মুহূর্ত আগে তিনি মুখ্যমন্ত্রীপদ থেকে ইস্তফার কথা ঘোষণা করে। স্বাভাবিক ভাবেই সংখ্যাগরিষ্ঠ বিধায়ক নিয়ে সরকার গঠনের তোড়জোড় শুরু হয়ে যায় কংগ্রেস-জেডি(এস) শিবিরে।

ওয়াকিবহাল মহলের মতে, গত তিন ধরে মুখে যাই বলুক পর্যাপ্ত বিধায়ক জোগাড় করতে না পারার জন্যই রণেভঙ্গ দিল বিজেপি। কংগ্রেস-জেডি (এস) ভাঙার যে চেষ্টা চলছিল, তা ব্যর্থ হতেই ৫৩ ঘণ্টার মুখ্যমন্ত্রীর এই মতবদল।

৩:৪৫-আস্থাভোটের প্রস্তাব পেশ করলেন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদিয়ুরাপ্পা। সভার মতে, আস্থা প্রমাণে প্রয়োজন ১১০ জন বিধায়কের সমর্থন।

৩:৪০-অস্বস্তি বিজেপির, বিধানসভায় প্রবেশ করলেন কংগ্রেসের সমস্ত বিধায়ক।

নাটকীয় ভাবে কর্নাটক বিধানসভায় এলেন কংগ্রেসের দুই নিখোঁজ বিধায়ক।

সুপ্রিম কোর্টের রায়ে শনিবার বিকাল চারটেয় শুরু হবে আস্থাভোট। মুখ্যমন্ত্রীপদে শপথ নেওয়া বি এস ইয়েদিয়ুরাপ্পা জানিয়েছেন, বিজেপির সরকারে ১১১ জন বিধায়কের সমর্থন আদায়ে তিনি সক্ষম। এর বাইরে আরও সাত জন কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। তবে যদি তিনি আস্থাভোটে বিজয়ী না হতে পারেন তা হলে মুখ্যমন্ত্রীপদ থেকে পদত্যাগের কথাও ঘোষণা করেছেন।

অন্য দিকে কংগ্রেস-জেডি (এস) জোটের দাবি, ১১৬ জন বিধায়ক তাদের সঙ্গে আছে। আস্থায় টাই হলে ভোট প্রয়োগ করবেন প্রো-টেম স্পিকার।

আস্থাভোটের লাইভ আপডেট: www.khaboronline.com-এ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here