bajaj auto

অটোডেস্ক: অক্টোবর মাসের চলছে বিভিন্ন সংস্থার দ্বিতীয় ত্রৈমাসিক আয়-ব্যায়ের রিপোর্ট পেশ। গত বৃহস্পতিবারই মারুতি-সুজুকি প্রকাশ করেছে ফলাফল। সেখানে দেখা গিয়েছে, তাদের উৎপাদিত গাড়ির বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় কমেছে প্রায় ১.৫ শতাংশ। এ ক্ষেত্রে সংস্থার তরফে দাবি করা হয়েছে, গত কয়েক মাসে জ্বালানি তেলের দামবৃদ্ধিকে। তবে শুক্রবার একেবারে অন্য কথা শোনাল বাজাজ। তাদের দাবি, গত বছরের তুলনায় সংস্থার তৈরি বাইক-স্কুটারের বিক্রি বেড়েছে অনেকটাই।

এ দিন দ্বিতীয় ত্রৈমাসিকের রিপোর্ট পেশ করে বাজাজ জানায়, জুলাই- সেপ্টেম্বরে তাদের লাভের আগাম অনুমান ছিল ১,১৪৫ কোটি টাকা। কিন্তু, বাস্তবিক ভাবে তা হয়েছে ১,১৫২ কোটি টাকা। শুধু তাই নয়, গত ২০১৭-১৮ আর্থিক বছরের তুলনায় তাদের লাভের পরিমাণও লাফিয়ে বেড়েছে।

কর্তৃপক্ষ জানান, বছরের সঙ্গে বছরের তুলনায় তাঁদের লাভের পরিমাণ বেড়েছে প্রায় ৪ শতাংশ। কারণ গত বছর জুলাই-সেপ্টেম্বর, তিন মাসে তাঁদের লাভের পরিমাণ ছিল ১,১১২ কোটি টাকা। এ ব্যাপারে যেমন দেশের বাজারে তাদের তৈরি যানের বিক্রি বাড়ার নেতিবাচক প্রভাব রয়েছে, তেমনই অনুঘটকের কাছ করেছে বিদেশের বাজারে রফতানির পরিমাণ বৃদ্ধি।

লোকসানের বহর বাড়ল মারুতি-সুজুকির

বাজাজ এই তিন মাসে বিদেশে যান রফতানি করেছে ৫,৩৪,৭৯৯টি। অন্য দিকে গত বছর ঠিক একই সময়ে এই সংখ্যাটি ছিল ৪,০২,৫৭৫টি। ফলে এ ক্ষেত্রে প্রায় ৩৩ শতাংশের বৃদ্ধি ধরা পড়েছে সংস্থার রিপোর্টে। একই ভাবে বেড়েছে দেশীয় বাজারেও বিক্রির পরিমাণ। সংস্থা এ দিন জানায়, এ দেশে গত বছরের তুলনায় ২০ শতাংশ বিক্রি বেড়েছে, যার ফলে যান বিক্রির সংখ্যা ঠেকেছে ৮,০৪,৬৪৫টিতে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here