Bank Merger
দিল্লিতে মিছিল। ফাইল ছবি: পিটিআই

ওয়েবডেস্ক: ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদে ধর্মঘটের ডাক দিল চারটি ব্যাঙ্ক অফিসার সংগঠন। আগামী ২৬ এবং ২৭ সেপ্টেম্বর ধর্মঘটে যেতে চলেছে ওই চারটি সংগঠন। এই দু’দিন ধর্মঘট হলে পর পর পাঁচ দিন বন্ধ থাকতে পারে ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা।

সরকারি-বেসরকারি ব্যাঙ্কের ওই চারটি ইউনিয়ন নেতৃত্ব হুমকি দিয়েছেন, আগামী ২৬-২৭ সেপ্টেম্বর দু’দিনের ধর্মঘটে যাবেন তাঁরা। সম্প্রতি কেন্দ্র ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে চারটি ব্যাঙ্কে পরিণত করেছে, সেই সংযুক্তির প্রতিবাদেই তাঁদের এই ধর্মঘট।

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনকে দেওয়া নোটিশে অফিসার ইউনিয়নগুলি বলেছে, তারা ব্যাঙ্কিং সেক্টরে সংযুক্তি ও সংহতকরণের প্রতিবাদে ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রসঙ্গত, গত ৩০ আগস্ট ১০টি ব্যাঙ্কের সংযুক্তির মাধ্যমে চারটি ব্যাঙ্ক গঠনের সিদ্ধান্ত ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

বৃহস্পতিবার অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন (এআইবিওসি), অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন (এআইবিওএ), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক অফিসার্স কংগ্রেস (আইএনবিওসি) এবং ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক অফিসার্স (এনওবিও) যৌথভাবে ধর্মঘটের নোটিশ পেশ করেছে।

ইউনিয়নগুলির অন্যান্য দাবির মধ্যে রয়েছে ব্যাঙ্কে নগদ লেনদেনের সময় এবং নিয়মিত কাজের সময় হ্রাস এবং সপ্তাহের পাঁচ দিন পূর্ণ হারে কাজের সময় চালু করা।

অক্টোবরের প্রথম সপ্তাহেই শুরু হচ্ছে দুর্গাপুজো। স্বাভাবিক ভাবে পুজোর মুখে পর পর পাঁচ দিন (২৬, ২৭ ধর্মঘট, ২৮ চতুর্থ শনিবার, ২৯ রবিবার এবং ৩০ ব্যাঙ্কের ষান্মাসিক হিসাব) ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা বন্ধ থাকলে ভোগান্তি বাড়তে পারে সাধারণ মানুষের।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন