মার্চেই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়, তবে পশ্চিমবঙ্গ উপকূল নিরাপদ

0

কলকাতা: জল্পনাটাই সত্যি হতে চলেছে তা হলে। বসন্তেই ঘূর্ণিঝড় পেতে চলেছে বঙ্গোপসাগর। গত ১২১ বছরের ইতিহাসে মাত্র পাঁচটা ঘূর্ণিঝড় দেখেছে বঙ্গোপসাগর। কিন্তু এর মধ্যে কোনো ঝড়ই পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসেনি। আর বর্তমান ইঙ্গিত যা তাতে আসন্ন ঘূর্ণিঝড়টিও পশ্চিমবঙ্গের দিকে আসবে না।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে যে ইতিমধ্যেই দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপটি তৈরি হয়ে গিয়েছে। ওই নিম্নচাপটি কিছু পূর্ব-উত্তরপূর্ব দিকে সরে আন্দামান দ্বীপপুঞ্জের কাছাকাছি চলে আসবে শুক্রবার নাগাদ। সেখানেই সে প্রথমে সুস্পষ্ট এবং পরে গভীর নিম্নচাপে পরিণত হবে।

এর পর কিছুটা গতিপথ পরিবর্তন করে প্রথমে উত্তর-উত্তরপশ্চিম দিকে সরবে, আন্দামানের পূর্ব উপকূল বরাবর। সেখানে সে আরও শক্তিবৃদ্ধি করে অতি গভীর নিম্নচাপের রূপ নেবে। ২১ মার্চ সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় হবে। ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার পর সে এগোবে এক্কেবারে উত্তর দিকে। তার অভিমুখ থাকবে বাংলাদেশ-মায়ানমারের দিকে। মূলত চট্টগ্রাম উপকূলের দিকে এগিয়ে যেতে পারে ওই ঘূর্ণিঝড়।

প্রাথমিক ভাবে এটা নিশ্চিত হওয়া গিয়েছে যে পশ্চিমবঙ্গ উপকূল মোটামুটি নিরাপদ এই ঝড়ের হাত থেকে। ফলে, গত দু’দিন ধরে যে ভাবে আতংক তৈরি করা হচ্ছিল কিছু সংবাদমাধ্যমে, সেটার আর কোনো ভিত্তিই থাকল না। তবে ওই ঘূর্ণিঝড় আদৌ উপকূলে আছড়ে পড়বে কি না, সেটা নিয়েও সন্দেহ রয়েছে। কারণ এই মুহূর্তে উত্তর বঙ্গোপসাগরের পরিস্থিতি ঘূর্ণিঝড়ের জন্য অনুকূল নয়। ফলে ঝড়টি সমুদ্রে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনাও যথেষ্ট বেশি।

আরও পড়তে পারেন:

ফের আড়াই হাজারে নেমে এল দৈনিক সংক্রমণ, কমল মৃত্যুও

প্রবল ভূমিকম্পের পর আঁধার নামল জাপানে, মৃত্যু ২ জনের, সুনামি সতর্কতা

পিছু ছাড়ছে না কয়লা পাচারকাণ্ড, অভিষেক-রুজিরাকে ফের তলব ইডি-র

ভোটের জন্য বদলাতে পারে উচ্চ মাধ্যমিকের সূচি, নতুন নির্ঘণ্ট প্রকাশের সম্ভাবনা বৃহস্পতিবার

সরকার কি ক্রিপ্টোকারেন্সি চালু করবে, সংসদে জবাব দিল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন