Connect with us

দেশ

আরও বেশি সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ওয়েবডেস্ক: রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দেশের মানুষকে আরও বেশি সতর্কতা অবলম্বন করতে বললেন।

এ দিনের এই বিশেষ রেডিও ভাষণে মোদী বলেন, “ধীরে ধীরে সবকিছু চালু হচ্ছে। এই সময় আরও সাবধান থাকতে হবে। মাস্ক পরা, ২ গজ দূরত্বের বিধি আরও সতর্ক ভাবে মেনে চলতে হবে”।

মন কি বাতের ৬৫তম সংস্করণে প্রধানমন্ত্রী বলেন, “আমি যখন আপনাদের সঙ্গে শেষবার কথা বলেছিলাম, তখন যাত্রী ট্রেন, উড়ান পরিষেবা অথবা বাস চালু ছিল না। ধীরে ধীরে সেই সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। শ্রমিক স্পেশাল ট্রেন চলছে, অন্যান্য ট্রেন চলাচলও শুরু হয়েছে”।

কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) সঙ্গে দেশের মানুষের একত্রিত লড়াইয়ের কথা স্মরণ করিয়ে দিয়ে মোদী বলেন, “স্বাস্থ্যসুরক্ষার সমস্ত নিয়ম মেনেই যাত্রীবাহী ঘরোয়া উড়ান পরিষেবা চালু হয়েছে। একই সঙ্গে শিল্পোৎপাদনও শুরু হয়েছে। আমি বলতে চাইছি, অর্থনীতির একটা বড়ো অংশ খুলে গিয়েছে। যে কারণে এখন আমাদের আরও বেশি করে সতর্ক হতে হবে। দু’গজের দূরত্ব বজায় রাখতে হবে। মাস্ক পরতে হবে। প্রয়োজনে বাড়িতে থাকতে হবে।
আমাদের অবশ্যই এই সমস্ত সাবধানতা অবলম্বন করতে হবে”।

তিনি বলেন, “দেশের সমস্ত মানুষ করোনার বিরুদ্ধে যৌথ প্রচেষ্টায় দৃঢ়তার সঙ্গে লড়াই করছে। বিশ্বকে দেখে আমরা বুঝতে পারি যে ভারতীয়দের কৃতিত্ব কতটা বেশি”।

প্রসঙ্গত, গত শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক দেশব্যাপী লকডাউনের সীমা আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা করে। তবে একই সঙ্গে একাধিক ক্ষেত্রে কড়াকড়ি শিথিলের অনুমোদন দেয় মন্ত্রক। পড়ুন এখানে: লকডাউনের মেয়াদ বাড়লেও একাধিক ক্ষেত্রে কড়াকড়ি শিথিল করল কেন্দ্র

দেশ

জেলবন্দি কবি-সমাজকর্মী ভারাভারা রাও করোনা পজিটিভ

হাসপাতাল কর্তৃপক্ষ জানান, “তাঁর চিকিৎসা চলছে”।

মুম্বই: এলগার পরিষদ মামলায় অভিযুক্ত, কারাবন্দি কবি ও সমাজকর্মী ভারাভারা রাও (Varavara Rao) করোনাভাইরাস (Coronavirus) নমুনা পরীক্ষায় পজিটিভ হয়েছেন বলে বৃহস্পতিবার জানিয়েছেন হাসপাতালের এক আধিকারিক।

নবি মুম্বইয়ের তালোজা জেলে বন্দি রয়েছেন ৮০ বছর বয়সি রাও। চলতি সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণ মুম্বইয়ের সরকারি জেজে হাসপাতালে (JJ Hospital) ভরতি করা হয় তাঁকে।

এলগার পরিষদ মামলায় (Elgaar Parishad Case) অভিযুক্ত হয়ে এক বছরেরও বেশি সময় ধরে তিনি জেলবন্দি হয়ে রয়েছেন। গত কয়েক দিন ধরে শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হতে শুরু করলে, তাঁর পরিবার এবং আইনজীবীরা তাঁকে হাসপাতালে ভরতির আবেদন জানান। দীর্ঘ টানাপোড়েনের পর তাঁকে সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

এ দিন জেজে হাসপাতালের ডিন ডা. রণজিৎ মানকেশ্বরের মন্তব্য উদ্ধৃত করে এনডিটিভি জানায়, বৃহস্পতিবারই রাওয়ের নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে আসে। সেখানে দেখা যায়, তিনি করোনা আক্রান্ত হয়েছেন।

একই সঙ্গে মানকেশ্বর জানান, “তাঁর চিকিৎসা চলছে”।

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে প্রায় ৪০ জন বিশিষ্ট লেখক করোনাভাইরাস প্রাদুর্ভাবের (Coronavirus outbreak) প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিয়ে রাওয়ের মুক্তির অনুরোধ করেছিলেন। সহবন্দিরা তাঁর পরিবারের সদস্যদের কাছে বলেছিলেন, তাঁকে অবিলম্বে হাসপাতালে ভরতি করা দরকার। কারণ শুধু শারীরিক নয়, রাওয়ের স্নায়বিক সমস্যার জন্যও যথাযথ চিকিৎসার প্রয়োজন।

গত ২০১৮ সালের আগস্ট মাসে পুনে পুলিশ প্রথম গ্রেফতার করেছিল তাঁকে। তবে আদালতের নির্দেশের পরে সে বার তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। ওই বছরের নভেম্বরে তাঁকে ফের গ্রেফতার করা হয়। প্রাথমিক ভাবে পুনের ইরাভাদা কারাগারে বন্দি রাখার পরে তাঁকে মুম্বইয়ের জেলে স্থানান্তরিত করা হয়।

আরও পড়তে পারেন: ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

Continue Reading

দেশ

নির্দিষ্ট কয়েকটি দেশে ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করছে কেন্দ্র

পরিকল্পনার অংশ হিসাবে দেশগুলির নির্বাচিত গন্তব্যে সীমিত সংখ্যক বিমান চলাচল শুরু হবে।

ওয়েবডেস্ক: আন্তর্জাতিক উড়ান পরিষেবা পুনরায় চালু করার চেষ্টা চলছে। বৃহস্পতিবার কেন্দ্র জানায়, এই পরিকল্পনার অংশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং সংযুক্ত আরব আমিরশাহির দেশগুলির নির্বাচিত গন্তব্যে সীমিত সংখ্যক বিমান চলাচল শুরু হবে।

এ দিন অ-সামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh puri) সাংবাদিকদের কাছে বলেন, “আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স এবং আরব আমিরশাহির সঙ্গে এ ব্যাপারে একটি চুক্তি সম্পূর্ণ হয়েছে। জার্মানির সঙ্গেও সমঝোতার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করতে আগ্রহী আরও বেশ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে। আমরা স্বাভাবিক ভাবে আন্তর্জাতিক বিমান পরিষেবা পুনরায় শুরু না হওয়া পর্যন্ত সীমিত সংখ্যক সংস্থাকে বিমান চালানোর অনুমতি দিচ্ছি”।

তিনি একই সঙ্গে বলেন, এই বিমানগুলির সময়তালিকাও পর্যালোচনা করা হবে এবং যখন প্রয়োজন হবে তখন পরিকল্পনায় প্রয়োজনীয় পরিবর্তন করা হবে।

কোন সংস্থা কোথায় বিমান চালাবে?

*ইউনাইটেড এয়ারলাইন্স এবং ডেল্টা চালাবে ভারত-আমেরিকায়। ১৭-৩১ জুলাই দুই দেশের মধ্যে ১৮টি বিমান চলবে।

*এয়ার ফ্রান্স চলাচল করবে ফ্রান্স-ভারত। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং প্যারিসের মধ্যে যাতায়াত করবে সংস্থার ২৮টি বিমান। সময়সীমা ১৮ জুলাই থেকে ১ আগস্ট।

*আরব আমিরশাহিতে চলাচল করবে একাধিক সংস্থার বিমান।

*যুক্তরাজ্যের কোনো সংস্থা এখনও পর্যন্ত অনুমতি পায়নি। তবে লন্ডন-ভারত উড়ান পরিষেবা দেবে এয়ার ইন্ডিয়া।

*জার্মানির জন্য লুফৎনসার মনোনয়ন রয়েছে।

এর আগে আনলক ২-এ আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর কথা জানায় স্বরাষ্ট্র মন্ত্রক। তার পরেই ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (DGCA) নির্ধারিত কয়েকটি দেশে আন্তর্জাতিক উড়ান পরিষেবা পুনরায় চালু করার অনুমোদনের কথা জানায়।

মন্ত্রকের সচিব প্রদীপ সিং খারোলা জানিয়েছেন, “ওই দেশগুলির কোনো যাত্রীকে সফরের অনুমতি দেওয়া হবে কি না, তা সংশ্লিষ্ট দেশের বিধি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে”।

প্রসঙ্গত, গত মার্চ মাসে দেশব্যাপী লকডাউন চালু হওয়ার পর থেকেই সমস্ত রকমের উড়ান পরিষেবা বন্ধ রাখা হয়। এর পর বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে ‘বন্দে ভারত মিশন’-এ বিশেষ বিমান চালায় এয়ার ইন্ডিয়া। তার পর বেশ কয়েক সপ্তাহ পরে কোভিড-১৯ সুরক্ষাবিধি মেনে ঘরোয়া উড়ান পরিষেবা চালু হয় গত ২৫ মে থেকে।

আনলক শুরু হওয়ার পর  ডিজিসিএ ঘোষণা করে, ভারতে আন্তর্জাতিক উড়ান পরিষেবা ১৫ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে। তবে এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক কার্গো অপারেশন এবং বিশেষ বিমানের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। তবে ১৫ জুলাইয়ের পরদিনই ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা শুরুর সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্র।

Continue Reading

দেশ

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, বিপন্ন কাজিরাঙার বন্যপ্রাণও

কাজিরাঙা মৃত ৬৬ বন্যজন্তু

খবরঅনলাইন ডেস্ক: গত দু’ দিনের প্রবল বৃষ্টিতে অসমের (Assam Floods 2020) বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে। নতুন করে দু’ জনের মৃত্যু হওয়ায় বর্তমানে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৮।

অসম স্টেট ডিজাজটার ম্যানেজমেন্ট অথোরিটি (ASDMA) জানিয়েছে, বন্যার প্রভাব পড়েছে রাজ্যের ৩০টি জেলায়। এই সব জেলায় মোট সাড়ে চার হাজার গ্রামে বন্যায় দুর্গত কমপক্ষে ৪৮ লক্ষ ৭ হাজার মানুষ।

বন্যায় সব থেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ধেমাজি, লখিমপুর, বিশ্বনাথ, শোণিতপুর, চিরাং, উদালগুড়ি, গোলাঘাট, জোরহাট, মাজুলি, শিবসাগর, ডিব্রুগড়, তিনসুকিয়া জেলাগুলির। রাজ্যে জুড়ে ৪৮৭টি ত্রাণশিবির খোলা হয়েছে।

উল্লেখ্য, এ বছর মে মাসের তৃতীয় সপ্তাহ থেকেই বন্যা হচ্ছে অসমে। বর্ষার আগেই ঘূর্ণিঝড় উম্পুনের দাপটে তিন দিনের প্রবল বৃষ্টিতে রাজ্যের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়। সেই বন্যার জল নামতে না নামতেই আবার ফের বন্যা দেখা দিল অসমে।

কাজিরাঙা মৃত ৬৬ বন্যজন্তু

বন্যার কারণে কাজিরাঙা জাতীয় উদ্যানে (Kaziranga National Park) ৬৬ বন্যজন্তুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অসমের বন দফতর। জাতীয় উদ্যানের ডিরেক্টর পি শিবকুমার বলেন, “গত বেশ কয়েক বছরের মধ্যে এটাই কাজিরাঙায় হওয়া সব থেকে ভয়াবহ বন্যা। এখনও পর্যন্ত ৬৬ বন্যপ্রাণীর মৃত্যু হয়েছেন। ১৭০টি প্রাণীকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

পরিস্থিতি খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল কাজিরাঙায় আসবেন বলে জানিয়েছেন শিবকুমার।

Continue Reading
Advertisement
দেশ55 mins ago

জেলবন্দি কবি-সমাজকর্মী ভারাভারা রাও করোনা পজিটিভ

রাজ্য57 mins ago

রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষার দিন রাজ্যে আক্রান্তের সংখ্যাতেও রেকর্ড, কমল মৃত্যুহার

বিদেশ2 hours ago

আবুধাবিতে শুরু চিনের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ

দেশ3 hours ago

নির্দিষ্ট কয়েকটি দেশে ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করছে কেন্দ্র

বিনোদন3 hours ago

অবশেষে নতুন এপিসোড নিয়ে সাব টিভির পর্দায় ফিরছে ‘তারক মেহকা উলটা চশমা’ও, জেনে নিন কবে থেকে

দেশ4 hours ago

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, বিপন্ন কাজিরাঙার বন্যপ্রাণও

রাজ্য4 hours ago

আরও চার হাজার বেড বাড়ছে রাজ্যে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ক্রিকেট4 hours ago

করোনা-নিয়ম লঙ্ঘন, দ্বিতীয় টেস্ট থেকে বাদ ইংল্যান্ডের জোফরা আর্চার

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা1 day ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা7 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে