Arvind Subramanian

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় অর্থমন্ত্রকের মুখ্য উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম চার বছর দায়িত্ব পালনের পর পদ ছাড়লেন। বুধবার নিজের ফেসবুকে করা একটি পোস্টে সে কথাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কেন্দ্রে বিজেপির নেতৃত্বে সরকার প্রতিষ্ঠার পর আমেরিকা থেকে ২০১৪-র অক্টোবরে তাঁকে এই পদে নিয়ে আসেন নরেন্দ্র মোদী স্বয়ং। কিন্তু নিজের ব্যক্তিগত কারণে সম্প্রসারিত মেয়াদ শেষের আগেই তিনি ফের আমেরিকা পাড়ি দিচ্ছেন।

অর্থমন্ত্রী একটি ফেসবুক পোস্টে লিখেছেন, পারিবারিক কারণে সম্ভবত অরবিন্দ আমাকে ছেড়ে যাচ্ছেন। এ ছাড়া অন্য কোনো পথ না থাকলেও তাঁর সিদ্ধান্তের সঙ্গে সহমত হচ্ছি। কারণটা ব্যক্তিগত, কিন্তু তাঁর কাছে এটা গুরুত্বপূর্ণ।

পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকনোমিকসের ফেলো অরবিন্দ অর্থমন্ত্রকে প্রাথমিক ভাবে  যোগ দেন তিন বছরের চুক্তিতে। সেই চুক্তি পরবর্তীতে সম্প্রসারিত হয়। কিন্তু ওই দ্বিতীয় দফার মেয়াদ শেষের আগেই ভারত ছাড়ছেন ৫৯ বছরের তুখোড় অর্থনীতিবিদ অরবিন্দ। গত চার বছরে মোদী সরকারের উল্লেখয়োগ্য আর্থিক সংস্কারের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন তিনি। যে কথা স্বীকার করে নিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় অর্থমন্ত্রীও।

অরবিন্দ নিজের টুইটারে সরকারের গুরুত্বপূর্ণ পদে কাজ করার অভিজ্ঞতার কথাও তুলে ধরেছেন। তিনি লিখেছেন, “মুখ্য অর্থনৈতিক উপদেষ্টারপদে কাজ করে প্রশংসা পেয়েছি, কাজে সম্পূর্ণতা বেশ উত্তেজনাময়”। অন্য দিকে তাঁর আবেদনে অর্থমন্ত্রী নেতিবাচক সাড়া দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশও করেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here