বিশ্বের সেরা দশ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় বেঙ্গালুরুর আইআইএসসি

0
160

বেঙ্গালুরু: বিশ্বের সেরা দশ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় জায়গা পেল বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়ান্স।

‘টাইমস হায়ার এডুকেশন’ ম্যাগাজিনের ‘ছোটো বিশ্ববিদ্যালয়’ বিভাগে অষ্টম স্থান পেয়েছে বেঙ্গালুরুর এই শিক্ষাপ্রতিষ্ঠানটি। কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে পাঁচ হাজারের কম পড়ুয়া থাকলে সেই প্রতিষ্ঠানটিকে ছোটো বিশ্ববিদ্যালয় বিভাগে রাখা হয়। ২০০৪ সালে এই র‍্যাঙ্কিং শুরু করেছিল ম্যাগাজিনটি। পড়াশোনা, গবেষণা, আন্তর্জাতিক খ্যাতির ভিত্তিতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলির তালিকাভুক্ত করে এই ম্যাগাজিন।

সরকারি এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯০৯ সালে জামশেদজি টাটা এবং মহীশুরের মহারাজার তত্ত্বাবধানে স্থাপিত হয়েছিল। আইআইএসসির এই খবরে উচ্ছ্বসিত কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকড়। তিনি বলেন, “আমাদের একটা শিক্ষা প্রতিষ্ঠান সেরা দশের তালিকায় স্থান পেয়েছে, এটা নিঃসন্দেহে খুব ভালো একটা খবর। শিক্ষার মান উন্নয়নে আমরা কতটা প্রতিজ্ঞাবদ্ধ, সেটা এখানেই প্রমাণিত হয়।”

তবে কেন্দ্রীয় মন্ত্রী শিক্ষার মান উন্নয়নের স্তুতি গাইলেও, এই র‍্যাঙ্কিং-ই ভারতের দু’টো শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে খারাপ খবর নিয়ে এসেছে। গত বছর এই তালিকায় যথাক্রমে চতুর্দশ এবং অষ্টাদশ স্থানে ছিল গুয়াহাটি আইআইটি এবং পুনের সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়। দু’টো শিক্ষা প্রতিষ্ঠানই এ বার কুড়ির নীচে স্থান পেয়েছে। 

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here