water purifier jeep

ওয়েবডেস্ক : জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার বিপক্ষে ভারত ভোট দিলেও তাতে কূটনৈতিক সম্পর্কে কোনো প্রভাব ফেলেনি। ভারতে সফর এসে তার প্রমাণ দিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেয়াহু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সৌজন্যের নিদর্শন দিয়ে প্রোটোকল ভেঙে নিজেই হাজির হলেন দিল্লি বিমানবন্দরে।

আরও পড়ুন: নেতানিয়াহুর ‘বহুগামী’ চরিত্রের সূত্রে সতীনে পরিণত হল ভারত ও চিন

‘বন্ধু’ মোদীর জন্য একটি বিশেষ উপহার এনেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। কী সেই উপহার?

একটি জল পরিশোধনকারী জিপ। গত বছর জুলাইয়ে মোদী যখন ইজরায়েল সফরে গিয়েছিলেন সেই সময় ভূমধ্যসাগরের তীরে জিপটিতে চড়েছিলেন তিনি। তাঁকে হাতে কলমে করে দেখানো হয়েছিল কী ভাবে জিপটি জল পরিশোধন করে। আসুন জেনে নিই জিপটি সম্পর্কে দু’চার কথায়।

water-purifier-jeep

ইজরায়েলের মতো দেশে যেখানে পানীয় জল সংকট মারাত্মক মাত্রায় সেখানে এই জিপ খুবই কার্যকরী। জিপটির পিছনে রাখা থাকে একটি উন্নতমানে জল পরিশোধন। এই পরিশোধন নোনতা জলকে দ্রুত পানীয় জলে পরিণত করতে পারে। শুধু পানীয় নয়, নোনতা জলকে পরিশুদ্ধ করে চাষ এবং শিল্প কারখানাতেও কাজে লাগতে পারে।

Benjamin Netanyahu and PM MODI

বন্যা, ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অঞ্চলে পানীয় জল পৌঁছে দিতেও জিপ ব্যবহার করা যেতে পারে।  এই বিশেষ জিপটি প্রতি দিন ২০ হাজার লিটার সমুদ্রের নোনতা জল এবং ৮০ হাজার লিটার কাদাজল পরিশুদ্ধ করতে পারে। স্বাভাবিক ভাবে ভারতেও যথেষ্ট কার্যকরী এই জিপটি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জল পরিশোধক জিপটির দাম ১, ১১০০০ মার্কিন ডলার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here