Pranab Mukherjee

ওয়েবডেস্ক: পূর্ব ঘোষণা মতোই ভারতরত্ন পেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে দেশের সর্বোচ্চ নাগিরক সম্মানে ভূষিত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

৮৩ বছর বয়সি প্রণব মুখোপাধ্যায় অতীতে পালন করেছেন দেশের প্রতিরক্ষা, অর্থ এবং বিদেশমন্ত্রীর গুরুত্বপূর্ণ দায়িত্ব। এর পর তিনি দেশের রাষ্ট্রপতিপদে আসীন হন। তাঁর কৃতিত্বকে সম্মান জানাতেই এ বছরের শুরুতে তাঁকে ভারতরত্ন সম্মান জানানোর সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্র। এ দিন একই সঙ্গে বিশিষ্ট সমাজকর্মী নানাজি দেশমুখ এবং অসমীয়া গায়ক ভূপেন হাজারিকাকে মরণোত্তর ভারত রত্ন সম্মানে ভূষিত করা হয়।

রাষ্ট্রপতি ভবনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রয়াত ভূপেন হাজারিকার পুত্র তেজ হাজারিকা এবং প্রয়াত নানাজি দেশমুখের ঘনিষ্ট আত্মীয় বিক্রমজিত সিং। তাঁদের হাতেই ওই মরণোত্তর ভারতরত্ন সম্মানস্মারক তুলে দেওয়া হয়।

এ দিনের অনুষ্ঠানে রাষ্ট্রপতি ছাড়াও উপস্থিত ছিলেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং প্রমুখ।

উল্লেখ্য, দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান হিসাবে ভারতরত্ন তুলে দেওয়া হয় ১৯৫৪ সাল থেকেই। মানবিক প্রচেষ্টার যে কোনো ক্ষেত্রে সর্বোচ্চ স্তরের ব্যতিক্রমী পরিষেবা / কর্মক্ষমতার স্বীকৃতি হিসাবে ভূষিত করা হয় ভারতরত্নে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন