জিও-র পর কি এয়ারটেল-ভোডাফোনেও জুড়বে আইইউসি?

0
Jio Vodafone Airtel
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সম্প্রতি রিলায়েন্স জিও যেমন ভিন্ন নেটওয়ার্কের আউটগোয়িং কলগুলির জন্য ফ্রি ভয়েস সুবিধা সরিয়ে নেওয়ার সিদ্ধান্তের ঘোষণা করেছে, সেই পথই কি অনুসরণ করবে অন্যান্য অপারেটররাও?

জিও-র ঘোষণার পর অন্য কোনো অপারেটর এমন সিদ্ধান্তের কথা না জানালেও গ্রাহকের মনে এই প্রশ্নই উঁকি দিচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, অপারেটর এবং টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) উভয়ের সিদ্ধান্তের ভিত্তিতে চার্জের পরিমাণ যে কোনো দিকেই যেতে পারে। অর্থাৎ, অপারেটেরদের অনুরোধ মেনে যদি ট্রাই এ ব্যাপারে ভিন্ন কোনো সিদ্ধান্ত কার্যকর করে, তা হলে চার্জের পরিমাণেও হেরফের ঘটাতে পারে অপারেটররা। অন্য দিকে যদি ট্রাই নিজের সিদ্ধান্তেই অনড় থাকে, তা হলে জিও-ব্যতীত অন্যান্য অপারেটররা কলচার্জে বাড়তি নিয়ম জুড়লে অবাক হওয়ার কিছু থাকবে না।

ভারতী এয়ারটেল এবং ভোডাফোন ইন্ডিয়া লিমিটেড ‘অফ নেট কল’গুলির জন্য একই রকম চার্জ চালু করবে কিনা, তা এখনও দেখার বিষয় রয়েছে।  যদিও ওয়াকিবহাল মহল ওই দুই সংস্থার ক্ষেত্রে জিওকে অনুসরণ করার উচ্চ সম্ভাবনা দেখছে।

ইউবিএসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এমনও একটি সম্ভাবনা রয়েছে যে রেগুলেটর সংস্থা শূন্য ইন্টারকানেক্ট ইউজেস চার্জেস বা আইইউসি স্থগিত করে মূল পরিকল্পনাটি বাস্তবায়নের সিদ্ধান্তকে লাগু করতে পারে।

গত মাসে প্রকাশিত একটি পরামর্শপত্রে ট্রাই আইইউসি খারিজের তারিখ মুলতবি করেছে। এর বিলুপ্তি বা হ্রাস অপারেটরদের ইনকামিং কলগুলির থেকে বেশি বহির্গামী ট্র্যাফিকের সহায়তা করবে।

এ প্রসঙ্গে জিও ট্রাইয়ের কাছে চিঠি দিয়ে অনুরোধ জানায়, তারা  আশা করে বর্তমান নিয়মটি বাতিল করা হবে। কারণ ‘এটা শুধুমাত্র শিল্পের স্বার্থের বিরুদ্ধে নয়, গ্রাহক তথা একটা বৃহৎ অংশের জনসাধারণেরও বিপক্ষেও’।

যদিও একাংশের বিশ্লেষকরা বলছেন, এয়ারটেল এবং ভোডাফোনের পক্ষে জিও-র পথ অনুসরণ করবে কি না, তা অনুমান করা সহজ নয়। কারণ জিও-র মতো তাদের সমস্ত গ্রাহকই সীমাহীন ভয়েস কলের প্ল্যান ব্যবহার করেন না। তাদের যেমন একাধিক পোস্টপেড বিভাগ রয়েছে, তেমনই খুচরো রিচার্জের গ্রাহক সংখ্যাও অনেক বেশি। স্বাভাবিক ভাবে ওই দুই সংস্থা জিও-র পদক্ষেপকে পুরোপুরি অনুকরণ করবে, না কি করবে না, অথবা আংশিক ভাবে অনুসরণ করবে, এমন সমস্ত প্রশ্নের উত্তর তারা তড়িঘড়ি বিবেচনা করতে চাইবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.