Connect with us

দেশ

জিও-র পর কি এয়ারটেল-ভোডাফোনেও জুড়বে আইইউসি?

Published

on

Jio Vodafone Airtel

ওয়েবডেস্ক: সম্প্রতি রিলায়েন্স জিও যেমন ভিন্ন নেটওয়ার্কের আউটগোয়িং কলগুলির জন্য ফ্রি ভয়েস সুবিধা সরিয়ে নেওয়ার সিদ্ধান্তের ঘোষণা করেছে, সেই পথই কি অনুসরণ করবে অন্যান্য অপারেটররাও?

জিও-র ঘোষণার পর অন্য কোনো অপারেটর এমন সিদ্ধান্তের কথা না জানালেও গ্রাহকের মনে এই প্রশ্নই উঁকি দিচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, অপারেটর এবং টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) উভয়ের সিদ্ধান্তের ভিত্তিতে চার্জের পরিমাণ যে কোনো দিকেই যেতে পারে। অর্থাৎ, অপারেটেরদের অনুরোধ মেনে যদি ট্রাই এ ব্যাপারে ভিন্ন কোনো সিদ্ধান্ত কার্যকর করে, তা হলে চার্জের পরিমাণেও হেরফের ঘটাতে পারে অপারেটররা। অন্য দিকে যদি ট্রাই নিজের সিদ্ধান্তেই অনড় থাকে, তা হলে জিও-ব্যতীত অন্যান্য অপারেটররা কলচার্জে বাড়তি নিয়ম জুড়লে অবাক হওয়ার কিছু থাকবে না।

Loading videos...

ভারতী এয়ারটেল এবং ভোডাফোন ইন্ডিয়া লিমিটেড ‘অফ নেট কল’গুলির জন্য একই রকম চার্জ চালু করবে কিনা, তা এখনও দেখার বিষয় রয়েছে।  যদিও ওয়াকিবহাল মহল ওই দুই সংস্থার ক্ষেত্রে জিওকে অনুসরণ করার উচ্চ সম্ভাবনা দেখছে।

ইউবিএসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এমনও একটি সম্ভাবনা রয়েছে যে রেগুলেটর সংস্থা শূন্য ইন্টারকানেক্ট ইউজেস চার্জেস বা আইইউসি স্থগিত করে মূল পরিকল্পনাটি বাস্তবায়নের সিদ্ধান্তকে লাগু করতে পারে।

গত মাসে প্রকাশিত একটি পরামর্শপত্রে ট্রাই আইইউসি খারিজের তারিখ মুলতবি করেছে। এর বিলুপ্তি বা হ্রাস অপারেটরদের ইনকামিং কলগুলির থেকে বেশি বহির্গামী ট্র্যাফিকের সহায়তা করবে।

এ প্রসঙ্গে জিও ট্রাইয়ের কাছে চিঠি দিয়ে অনুরোধ জানায়, তারা  আশা করে বর্তমান নিয়মটি বাতিল করা হবে। কারণ ‘এটা শুধুমাত্র শিল্পের স্বার্থের বিরুদ্ধে নয়, গ্রাহক তথা একটা বৃহৎ অংশের জনসাধারণেরও বিপক্ষেও’।

যদিও একাংশের বিশ্লেষকরা বলছেন, এয়ারটেল এবং ভোডাফোনের পক্ষে জিও-র পথ অনুসরণ করবে কি না, তা অনুমান করা সহজ নয়। কারণ জিও-র মতো তাদের সমস্ত গ্রাহকই সীমাহীন ভয়েস কলের প্ল্যান ব্যবহার করেন না। তাদের যেমন একাধিক পোস্টপেড বিভাগ রয়েছে, তেমনই খুচরো রিচার্জের গ্রাহক সংখ্যাও অনেক বেশি। স্বাভাবিক ভাবে ওই দুই সংস্থা জিও-র পদক্ষেপকে পুরোপুরি অনুকরণ করবে, না কি করবে না, অথবা আংশিক ভাবে অনুসরণ করবে, এমন সমস্ত প্রশ্নের উত্তর তারা তড়িঘড়ি বিবেচনা করতে চাইবে না।

দেশ

দিল্লিতে দৈনিক করোনা সংক্রমণের হার কমে ০.৪৪ শতাংশ

অনেকটাই স্বস্তি! নতুন করে আক্রান্তের সংখ্যা ২৯৫।

Published

on

নয়াদিল্লি: শেষ ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন করে কোভিড-১৯ (Covid-19) আক্রান্তের সংখ্যা ২৯৫। ফলে দৈনিক সংক্রমণের হার ঠেকেছে ০.৪৪ শতাংশে। রবিবার এমনটাই দাবি করলেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন (Satyendar Jain)।

বেশ কয়েক দিন ধরেই দিল্লিতে দৈনিক সংক্রমণের হার রয়েছে ১ শতাংশের নীচে। দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যাও রয়েছে ৫০ হাজারের উপরে।

তবে সতর্কতামূলক পদক্ষেপের জন্য এখনও মাস্ক পরা বাধ্যতামূলক বলে জানিয়ে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই পরিসংখ্যান থেকেই “আমরা ধরে নিতে পারি যে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ায় কোভিড-১৯-এর ‘তৃতীয় ঢেউ’ শেষ হয়ে গিয়েছে”।

Loading videos...

এ দিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে সত্যেন্দ্র বলেন, শনিবার দিল্লির ৮১টি কেন্দ্র থেকে করোনা টিকা নিয়েছেন ৪ হাজার ৩১৭ জন স্বাস্থ্যকর্মী। পরবর্তীতে টিকা কেন্দ্রের সংখ্যা ১৭৫টি এবং ধারাবাহিক ভাবে বাড়িয়ে তা এক হাজার করা হবে। শনিবার টিকাকরণের পর এখনও পর্যন্ত ৫১ জনের মধ্যে টিকার বিরূপ প্রভাবের খবর পাওয়া গিয়েছে।

তিনি বলেন, ২২ বছরের এক স্বাস্থ্যকর্মী টিকা নেওয়ার পরে মারাত্মক ভাবে অসুস্থ হয়ে পড়েন। তাঁকে এইমস-এ রেখে চিকিৎসা চলছে। তবে টিকা নেওয়ার ৩০ মিনিট পরেই একাংশকে ছেড়ে দেওয়া হয়েছে, ৫১ শতাংশের উপর পর্যবেক্ষণ চলছে।

উল্লেখ্য, দিল্লিতে এখনও পর্যন্ত মোট করোনা সংক্রামিতের সংখ্যা ৬ লক্ষ ৩২ হাজার ১৭৯। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৬ লক্ষ ১৮ হাজার ৭৫৪ জন। চিকিৎসাধীন রয়েছেন ২ হাজার ৬৯১ জন কোভিডরোগী। মৃত্যু হয়েছে ১০ হাজার ৭৩৮ জনের।

অন্যদিকে, স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৭ লক্ষ ৭৯ হাজার ৩৭৭টি নমুনা পরীক্ষা হয়েছে সারা দেশে। ফলে এ দিন দৈনিক সংক্রমণের হার ছিল ১.৯৪ শতাংশ।

আরও পড়তে পারেন: দৈনিক সংক্রমণ অপরিবর্তিত, সক্রিয় রোগী কমল দু’হাজারের উপর

Continue Reading

দেশ

বার্ড ফ্লু: ভারতের ডিম, মুরগির বাচ্চা আমদানি নিষিদ্ধ করল বাংলাদেশ

চোরাপথেও যাতে এ সব প্রাণী দেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে, সে জন্য সীমান্তবর্তী জেলাগুলোর প্রশাসনকে সতর্ক করে চিঠিও দেওয়া হয়েছে।

Published

on

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: ভারতের ১০টি রাজ্যে গত কয়েক সপ্তাহ ধরে অ্যাভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (বার্ড ফ্লু) ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও ভাইরাসটির সংক্রমণ যাতে ছড়াতে না পারে সেই কারণে ভারতের সব ধরনের হাঁস-মুরগি, ডিম ও বাচ্চা আমদানি অনির্দিষ্ট কালের জন্য নিষিদ্ধ করেছে সে দেশের সরকার। বাংলাদেশের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রক বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে।

চোরাপথেও যাতে এ সব প্রাণী দেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে, সে জন্য সীমান্তবর্তী জেলাগুলোর প্রশাসনকে সতর্ক করে চিঠিও দেওয়া হয়েছে। মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রকের সচিব রওনক মাহমুদ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশের কোনো জেলায় এখনও পর্যন্ত বার্ড ফ্লু-র সংক্রমণ দেখা যায়নি। এখানে খামারি বা ক্রেতার আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। ভারতের যে যে স্থানে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে, সেই সব জায়গা বাংলাদেশ থেকে কয়েকশো কিলোমিটার দূরে। এ ছাড়া ভারতও ওই সব এলাকায় সতর্কতা জারি করেছে।

প্রাণীসম্পদ মন্ত্রকের সচিব বুলেন, মাঠকর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে। কোনো প্রকার উপসর্গ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে বাংলাদেশের পূর্বের অভিজ্ঞতা তো রয়েছেই। আতঙ্কিত হয়ে হাঁস-মুরগি বা ডিম খাওয়া বন্ধ না করতে ভোক্তাদের অনুরোধ করেন এই আধিকারিক। তবে ভারতে রোগটি ছড়িয়ে পড়ার বার্তা পাওয়ার পরই বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে। হাঁস-মুরগি-ডিম আমদানি নিষিদ্ধ করার ব্যাপারে মঙ্গলবারই আলাদা আলাদা করে তিনটি চিঠি সংশ্লিষ্ট মন্ত্রক ও বিভাগে পাঠানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করা হয়েছে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রকের তরফে।

Loading videos...

ভারত থেকে কোনো ভাবেই যাতে মুরগির বাচ্চা, হাঁস-মুরগি, পাখি ও ডিম আমদানি করা না হয় সে জন্য বাণিজ্য মন্ত্রককে অনুরোধ জানানোর পাশাপাশি অনুপ্রবেশ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বাংলাদেশ কোস্টগার্ডকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের জননিরাপত্তা বিভাগকে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া সমুদ্র, নৌ এবং স্থলবন্দর দিয়ে মুরগির বাচ্চা, প্যারেন্টস্টক, হাঁস-মুরগি, পাখি ও ডিমের অনুপ্রবেশ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট বন্দর র্কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নৌপরিবহন মন্ত্রককে অনুরোধ জানিয়েছে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রক।

আরও পড়ুন: বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতেই মৈত্রী সেতু উদ্বোধনের সম্ভাবনা

Continue Reading

দেশ

কৃষক বিক্ষোভ: প্রস্তাবিত ট্র্যাক্টর র‍্যালির বিরুদ্ধে সোমবার শুনানি সুপ্রিম কোর্টে

এ বার ট্র্যাক্টর র‍্যালি নিয়ে টানাপোড়েন।

Published

on

সিঙ্ঘু সীমানায় অবস্থানরত কৃষকরা। সংগৃহীত ছবি

খবর অনলাইন ডেস্ক: ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের দিন ট্র্যাক্টর র‍্যালির ডাক দিয়েছেন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকরা। প্রস্তাবিত প্রতিবাদ কর্মসূচি বন্ধ করতেই সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। আগামী সোমবার সেই আবেদনেরই শুনানি করবে শীর্ষ আদালত।

জানা গিয়েছে, ভারতের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এই আবেদনটির শুনানি করবে।

কী অভিযোগ কেন্দ্রের?

কেন্দ্র আবেদনে বলেছে, নিরাপত্তা সংস্থাগুলির তদন্তে তারা জানতে পেরেছে যে, প্রতিবাদকারী ব্যক্তি বা সংগঠন সাধারণতন্ত্র দিবসে একটি ট্র্যাক্টর মিছিল করার পরিকল্পনা নিয়েছে।

Loading videos...

দিল্লি পুলিশের মাধ্যমে দায়ের করা আবেদনটিতে বলা হয়েছে, সাধারণতন্ত্র দিবস (Republic Day) উদযাপনে বাধা সৃষ্টি করতে চেয়ে প্রস্তাবিত সমাবেশ বা বিক্ষোভ “জাতিকে বিব্রত” করে তুলেছে। বিশৃঙ্খলা তৈরি করতে পারে ওই ধরনের কর্মসূচি। যা একটি বৃহত্তর আইন-শৃঙ্খলা পরিস্থিতির সঙ্গেও জড়িয়ে রয়েছে।

সরকার বলেছে, প্রতিবাদের অধিকারের মধ্যে কখনোই “বিশ্বব্যাপী জাতিকে অপদস্থ করা” অন্তর্ভুক্ত থাকতে পারে না। ট্র্যাক্টর মার্চ, ট্রলি মার্চ, যানবাহন র‍্যালি নিয়ে দিল্লির জাতীয় রাজধানী অঞ্চলে প্রবেশের মাধ্যমে যে কোনো প্রতিবাদ মিছিল পরিচালনা করতে কাউকে বাধা দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানানো হয়েছে।

কেন ট্র্যাক্টর র‍্যালি?

সরকারের সঙ্গে একের পর এক আলোচনাতেও কৃষি আইন নিয়ে জট খোলেনি। ও দিকে কৃষি আইন খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে সুপ্রিম কোর্ট। সেই কমিটির সদস্যদেরও প্রত্যাখান করেছেন কৃষকরা। তাঁরা জানিয়েছেন, তাঁরা ২৬ জনুয়ারি সাধারণতন্ত্র দিবসের দিন তাঁরা ট্র্যাক্টর র‍্যালি করবেন।

আগামী ২৬ জানুয়ারি সারা দেশ জুড়ে পালিত হবে সাধারণতন্ত্র দিবস। দিল্লির রাজপথে বিশেষ অনুষ্ঠান হবে। কৃষক নেতা দর্শন পাল সিং এ দিনের সাংবাদিক বৈঠকে বলেন, তাঁদের প্রস্তাবিত ট্র্যাক্টর র‍্যালির নামকরণ করা হয়েছে “কিসান প্যারেড”। যা সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের পরে অনুষ্ঠিত হবে।

তবে একই সঙ্গে একাংশের কৃষক নেতারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ২৬ জানুয়ারির ট্র্যাক্টর র‍্যালি শুধুমাত্র হরিয়ানা-দিল্লি সীমান্তে হবে এবং কৃষকরা সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ ব্যাহত করার জন্য লাল দুর্গে পৌঁছানোর পরিকল্পনা করছেন না।

আরও পড়তে পারেন: কৃষি আইন: অবশিষ্ট সদস্যদের সরিয়ে সুপ্রিম কোর্টে নতুন কমিটি গঠনের আর্জি কৃষক সংগঠনের

Continue Reading
Advertisement
Advertisement
দঃ ২৪ পরগনা24 mins ago

করোনা, উম্পুন যাঁর ১২ বছরের দায়িত্বপালনে ছেদ ফেলতে পারেনি

রাজ্য50 mins ago

কোনো ভুল বোঝাবুঝি নেই, কংগ্রেস-বামফ্রন্ট এক সঙ্গে নির্বাচনে লড়বে: বিমান বসু

দেশ1 hour ago

দিল্লিতে দৈনিক করোনা সংক্রমণের হার কমে ০.৪৪ শতাংশ

রাজ্য2 hours ago

সোমবার নন্দীগ্রামে সভা মমতা বন্দ্যোপাধ্যায়ের, দক্ষিণ কলকাতায় শুভেন্দু অধিকারী

বাংলাদেশ2 hours ago

বিশ্বের সর্ববৃহৎ সমুদ্রসৈকত কক্সবাজারকে ঘিরে রেলের উন্নয়নযজ্ঞ

শিল্প-বাণিজ্য3 hours ago

বাজেট ২০২১: ফুড ডেলিভারিতে জিএসটি কমানোর দাবি

দেশ3 hours ago

বার্ড ফ্লু: ভারতের ডিম, মুরগির বাচ্চা আমদানি নিষিদ্ধ করল বাংলাদেশ

দেশ3 hours ago

কৃষক বিক্ষোভ: প্রস্তাবিত ট্র্যাক্টর র‍্যালির বিরুদ্ধে সোমবার শুনানি সুপ্রিম কোর্টে

রাজ্য1 day ago

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করতে সিপিএমের লাইনেই খেলছেন শুভেন্দু অধিকারী

দেশ2 days ago

করোনার টিকা নেওয়ার পর অসুস্থ হলে দায় নেবে না কেন্দ্র

দেশ2 days ago

নবম দফার বৈঠকেও কাটল না জট, ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্র

প্রযুক্তি2 days ago

হোয়াটসঅ্যাপে এ ভাবে সেটিং করলে আপনার আলাপচারিতা কেউ দেখতে পাবে না এবং তথ্যও থাকবে নিরাপদে

রাজ্য2 days ago

দিল্লি যাচ্ছেন শতাব্দী রায়, জিইয়ে রাখলেন অমিত শাহের সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা

রাজ্য2 days ago

রোজভ্যালি-কাণ্ডে শুভ্রা কুণ্ডুকে গ্রেফতার করল সিবিআই

election commission of india
রাজ্য2 days ago

ভোট প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

ক্রিকেট2 days ago

অভিষেকে লড়াকু নটরাজন, সুন্দর, অস্ট্রেলিয়া ২৭৪

কেনাকাটা

কেনাকাটা5 days ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা1 week ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা2 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

কেনাকাটা4 weeks ago

ফিলগুড প্রোডাক্ট! পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক: দিনের মধ্যে কিছু সময় যদি নিজের মতো করে নিজের জন্য দেওয়া যায় তা হলে মন যেমন ভালো থাকে...

কেনাকাটা4 weeks ago

জায়গা বাঁচানোর জন্য বিভিন্ন রকমের অর্গানাইজার, দেখে নিন খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: রোজকার ঘরে ব্যবহারের জন্য এমন অনেক জিনিস আছে যেগুলি থাকলে যেমন জায়গার সাশ্রয় হয় তেমনই সময়েরও। জায়গা বাঁচানোর...

নজরে