প্রশান্ত কিশোর। ফাইল ছবি

নয়াদিল্লি: সেনাবাহিনীতে নিয়োগের জন্য কেন্দ্রীয় সরকারের নতুন ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে বিক্ষোভে উত্তাল বিহার। গত মঙ্গলবার এই প্রকল্প ঘোষণার সঙ্গেই প্রতিবাদ শুরু হয় বিহারে। পরে যা হিংসাত্মক আকার নেয়। এই ঘটনাকে কেন্দ্র করে বিহারের শাসক জোটের দুই শরিক নীতীশ কুমারের জেডিইউ এবং বিজেপি নিজেদের মধ্যে বিতর্কে জড়িয়েছে বলা দাবি ভোটকুশলি প্রশান্ত কিশোরের।

২০২০ সালে প্রশান্ত কিশোরকে দল থেকে বহিষ্কার করেছিলেন জেডিইউ প্রধান। সে সময় দলের দু’নম্বর ছিলেন তিনি। সেটাও ঘটেছিল নাগরিকত্ব আইন নিয়ে কেন্দ্রের ক্ষমতাসীন জোটের বিরুদ্ধে প্রতিবাদকে কেন্দ্র করেই। এখন অগ্নিপথ নিয়ে দুই জোট শরিকের মধ্যে ফের সংঘাতের ইঙ্গিত মিলেছে। বিশেষ করে বিক্ষোভকারীরা বিজেপি নেতাদের বাড়িতে হামলা চালানোয় বিতর্ক আরও ঘণীভূত হচ্ছে।

রবিবার টুইটারে প্রশান্ত কিশোর লেখেন, “অগ্নিপথের জন্য, হিংসা ও নাশকতা নয়, আন্দোলন হওয়া উচিত। জেডিইউ এবং বিজেপির মধ্যে বিরোধের খেসারত দিতে হচ্ছে বিহারের মানুষকে। বিহার জ্বলছে, আর দু’দলের নেতারা একে অপরের সঙ্গে দ্বন্দ্বে ব্যস্ত। বিষয়টি সমাধানের পরিবর্তে একে অপরের বিরুদ্ধে অভিযোগ করছেন তাঁরা”।

শনিবার বিহারের শীর্ষ বিজেপি নেতা সঞ্জয় জয়সওয়ালের বাড়িতে ভাঙচুর চালায় অগ্নি-বিক্ষোভকারীরা। ওই বিজেপি নেতা কড়া সমালোচনা করেন নীতীশের। বলেন, রাজ্যের হিংসাত্মক ঘটনা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ মুখ্যমন্ত্রী। বিহারের উপমুখ্যমন্ত্রী রেণু দেবীর বাড়ি এবং বিজেপির একাধিক অফিসে ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা।

সঞ্জয়ের অভিযোগ, “ফায়ার ব্রিগেডকে ডেকেও সময়ে পাওয়া যায়নি। তারা বলে, স্থানীয় প্রশাসন অনুমতি দিলে তবেই তারা আসবে। আমরাও রাজ্য সরকারে রয়েছি। দেশের কোথাও এমন ঘটনা ঘটেনি। এটা শুধু বিহারেই হচ্ছে। বিজেপির একজন নেতা হিসাবে, আমি এই ঘটনার নিন্দা জানাই। এ সব বন্ধ না হলে কারও জন্য ভালো হবে না”।

সঞ্জয়ের মন্তব্যের পরই পাল্টা আক্রমণ শানিয়েছেন জেডিইউ সাংসদ রাজীব রঞ্জন। তিনি বলেন, “জোট শরিককে অযথা দোষারোপ করছে বিজেপি। কেন্দ্রীয় সরকার একটা সিদ্ধান্ত নিয়েছে। অন্য রাজ্যেও প্রতিবাদ হচ্ছে। নিজেদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন যুবসমাজ। তাই তারা পথে নেমেছে। হিংসা এড়াতে হবে। আমরাও হিংসার পক্ষে নই। কিন্তু বিজেপির বোঝা উচিত, যুবসমাজ কেন উদ্বিগ্ন। তাদের কথা শুনুন”।

আরও পড়তে পারেন:

পওয়ার-আবদুল্লা সরে দাঁড়িয়েছেন, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে গোপালকৃষ্ণ গান্ধীর নামেই সায় দেবে সিপিএম

অগ্নিগর্ভ বিহারে রবিবার ভোর চারটে থেকে রাত ৮টা পর্যন্ত বন্ধ ট্রেন পরিষেবা

কেকে-র অনুষ্ঠানের জন্য ৫০ লক্ষ টাকা এল কোথা থেকে? প্রশ্ন তুললেন সৌগত রায়

আগে আঘাত করো, পরে চিন্তা! ‘অগ্নিপথ’ বিক্ষোভে কেন্দ্রকে নিশানা বিজেপি সাংসদ বরুণ গান্ধীর

‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে অগ্নিগর্ভ পরিস্থিতি, ঘোষণার পর থেকে যে ৫টি বড়ো বদল আনল কেন্দ্র

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন