নীতীশ কুমার ও তেজস্বী যাদব
নীতীশ কুমার ও তেজস্বী যাদব। প্রতীকী ছবি

পটনা: মঙ্গলবার ইস্তফা দেওয়ার পর বুধবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ কুমার। এর পরই তিনি বলেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য বিরোধী দলগুলির ঐক্যবদ্ধ হওয়া উচিত। নাম না করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দিকে ইঙ্গিত করে নীতীশ বলেন, যাঁরা ২০১৪ সালে এসেছিলেন, তাঁরা ২০২৪ সালের পরে থাকতে পারবে কি না সন্দেহ! তাঁদের ২০২৪ নিয়ে চিন্তা করা উচিত।

২০২৪-এর সাধারণ নির্বাচনে আপনি কি প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন? এমন প্রশ্নের জবাবে নীতীশ বলেন, “না। কোনো পদের জন্যই আমাদের কোনো দাবি নেই”।

গতকাল মুখ্যমন্ত্রী পদে ইস্তফার পরপরই, আরজেডি নেত্রী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়িদেবীর বাসভবনে পৌঁছোন নীতীশ। সেখানে উপস্থিত তেজস্বী যাদবের সঙ্গে বৈঠক করেন। এর পর মহাজোট (আরজেডি, কংগ্রেস, বাম এবং অন্যান্য) তাঁকে নিজেদের নেতা হিসেবে বেছে নেয়। এ দিন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ। তাঁর সঙ্গে উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তেজস্বী যাদব।

রাতারাতি বিহারের রাজনৈতিক ভোলবদলের পর থেকেই জেডিইউ-র নেতারা ২০২৪ সালের সাধারণ নির্বাচনে বিরোধীদের পক্ষে প্রধানমন্ত্রী পদপ্রার্থী বলতে শুরু করেছেন নীতীশকে। জেডিইউ জাতীয় সংসদীয় বোর্ডের চেয়ারম্যান উপেন্দ্র কুশওয়াহা মঙ্গলবার পটনায় বলেন, “আপনি যদি দেশের রাজনৈতিক ব্যক্তিত্বের মূল্যায়ন করেন তবে নীতীশ কুমার প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য। আমরা আজ কোনো দাবি করছি না, তবে প্রধানমন্ত্রী হওয়ার সব গুণ তাঁর মধ্যে রয়েছে”।

একই সময়ে, আরজেডি নেতা শরদ যাদবও বলেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নীতীশ কুমার প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে পারেন।

একাংশের মতে, জাতীয় রাজনীতির অন্যতম প্রধান মুখ হয়ে ওঠার বাসনাতেই এনডিএ থেকে বেরিয়ে ফের এক বার মহাজোট গড়লেন নীতীশ। তবে আরেক অংশের মতে, আপাতত বিহারের রাজনীতিতেই প্রাসঙ্গিকতা ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন জেডিইউ প্রধান। বাকিটা সময়ই বলবে!

আরও পড়তে পারেন:

সুপ্রিম কোর্টে বড়ো স্বস্তি নূপুর শর্মার, সমস্ত মামলা স্থানান্তরিত হল দিল্লিতে

‘সম্পত্তি নিয়ে কিছু লুকোইনি’, মুখ খুললেন ফিরহাদ-ব্রাত্যরা

‘তৃণমূল মানেই চোর নয়’, সাংবাদিক বৈঠক করে বললেন ফিরহাদ-ব্রাত্যরা

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অংশ, যেখানে খুন করেও দোষী সাব্যস্ত হওয়ার ভয় নেই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন